পৌরনীতি ও সুশাসনের প্রথম অধ্যায়ের সৃজনশীল রচনামূলক প্রশ্ন ।

পৌরনীতি ও সুশাসনের প্রথম অধ্যায়ের সৃজনশীল রচনামূলক প্রশ্ন ।

প্রশ্ন ঃ১

জামান সাহেব শ্রেণিকক্ষে পৌরনীতি ক্লাসে ছাত্রদের সাথে আলোচনা করেন, ‘ সামাজিক বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা হলো পৌরনীতিসমাজে বসবাসকারী সব নাগরিকের পৌরনীতির বিভিন্ন দিক সম্পর্কে জানা উচিত। পৌরনীতি একমাত্র বিষয় যা নাগরিকের প্রত্যেকটি বিষয় নিয়ে আলোচনা করে। 

.POLISকথাটির অর্থ কি? 

  .শাব্দিক অর্থে পৌরনীতি বলতে কি বুঝায়? 

.উদ্দীপকে উল্লেখিত বক্তব্য অনুযায়ী পৌরনীতি নাগরিকের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে,

 ব্যাখ্যা করো? 

.স্বাভাবিক ও সুস্থ সুন্দর সমাজ গঠনে পৌরনীতি অধ্যায়ন করা প্রয়োজন কেনবিশ্লেষণ করো? 

১. নং সৃজনশীল প্রশ্নের উত্তর 

,polis কথাটির অর্থ হচ্ছে নগররাষ্ট্র। 

.সামাজিক বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা হচ্ছে পৌরনীতি পৌরনীতি একটি সংস্কৃত শব্দের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে civisসিভিস শব্দটির অর্থ নাগরিক।সিভিটাস(civitas) শব্দের অর্থ নগররাষ্ট্র। তাই উৎপত্তিগত অর্থের পৌরনীতি হলো নগররাষ্ট্রের বসবাসরত নাগরিক হিসেবে মানুষের আচরণ ও কার্যাবলী সংক্রান্ত বিজ্ঞান। 

.উদ্দীপকে উল্লেখিত বক্তব্য অনুযায়ী পৌরনীতি নাগরিকের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে কথাটির যথার্থ.

উদ্দীপকের জামান সাহেব ক্লাসে ছাত্রদের সাথে পৌরনীতি বিষয় আলোচনার সময় বলেন সমাজে বসবাসকারী সব নাগরিকের পৌরনীতি বিভিন্ন দিক জানা জরুরী একমাত্র নাগরিকের প্রত্যেকটি বিষয়ে আলোচনা করে। জামান সাহেবের আলোচনা বিভিন্নভাবে ব্যাখ্যা করা যেতে পারে যেমন ঃ

পৌরনীতি হচ্ছে এমন বিজ্ঞান যা নাগরিকের স্থানীয় জাতীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি নাগরিকের অধিকার  ভবিষ্যৎ নিয়ে আলোচনা করে।  

একজন আদর্শ নাগরিক পরিবারের গ্রাম ইউনিয়ন ও সিটি কর্পোরেশন প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট থাকে। এটি নাগরিকের স্থানীয় রূপ নির্দেশ করে।

পৌরনীতি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উদ্দেশ্য কার্যাবলী রচনার পাশাপাশি আন্তর্জাতিক সমাজের সদস্য হিসেবে একজন নাগরিকের অধিকার ও কর্তব্য সম্পর্কে আলোচনা করে। 

পরিশেষে বলা যায় নাগরিকতার এমন কোনো দিক নেই যা পৌরনীতি আলোচনা করে না আর এই বিষয়টি জামান সাহেবের কথায় ফুটে উঠেছে। 

.স্বাভাবিক ও সুন্দর সমাজ গঠনে পৌরনীতি অধ্যায়ন করা প্রয়োজন কেননা এ পাঠের মাধ্যমে নাগরিক তার দায়িত্ব কর্তব্য সম্বন্ধে সচেতন হয়ে ওঠে.পৌরনীতি থেকে অর্জিত জ্ঞান ও এর সফল স্বাভাবিক সুস্থ সুন্দর সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমাজব্যবস্থাকে পরিচালনার জন্য সুনাগরিক প্রয়োজন। পৌরনীতির শিক্ষা এরূপ সুনাগরিক তৈরিতে সাহায্য করে। এছাড়া সমাজকে সুন্দরভাবে গঠন করার জন্য সামাজিক শৃঙ্খলা বজায় রাখে। পৌরনীতির জ্ঞান নাগরিকের সুষ্ঠু সুসম্পর্ক  সমাজ প্রতিষ্ঠায় সহায়তা করে। দেশ ভালোবাসার শিক্ষা পৌরনীতি দিয়ে থাকে। 

বর্তমান সমাজে গণতন্ত্রকে জনগণের শাসন বলা যায়। এক্ষেত্রে জনগণ দেশের নাগরিকের মধ্যে গণতান্ত্রিক চেতনা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

উপরের আলোচনায় বোঝা যায় পৌরনিতি থেকে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে সমাজব্যবস্থাকে সুন্দর করে গঠন করা যায়। 

প্রশ্ন ২ 

জনাব আলী সন্ন্যাসীর চর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। গ্রামের সার্বিক উন্নয়নে তিনি জনকল্যাণ ও উন্নয়নমূলক কাজ করেন। অপরদিকে আরেক জনপ্রিয় জনদরদি নেতা জনাব শফিকের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন। পরবর্তীতে তিনি শারকো জাতিসংঘের বিভিন্ন সম্মেলনে অংশগ্রহণ করার সুযোগ লাভ করেন কারণ তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। 

.পৌরনীতি সম্পর্কে ই.এম.হোয়াইটের কথাটি লেখ.?

.পৌরনীতিকে নাগরিকতা বিষয়ক বিজ্ঞান বলা হয় কেন.?

.জনাব আলীর ক্ষেত্রে নাগরিকতার যে রূপটি প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা করো? 

.জনাব শফিক বিশ্বনাগরিকউদ্দীপকের প্রেক্ষিতে 

 যুক্তি প্রদর্শন করো? 

2 নং সৃজনশীল প্রশ্নের উত্তর 

.পৌরনীতি সম্পর্কে ইএম হোয়াইট বলেনপৌরনীতি হচ্ছে সেই শাখা যা নাগরিকতার অতীতবর্তমানভবিষ্যৎ  স্থানীয় জাতীয় ও আন্তর্জাতিক মানবতার সাথে জড়িত সব বিষয় নিয়ে আলোচনা করে।

.নাগরিক জীবনের সাথে সম্পর্কিত সব বিষয় নিয়ে আলোচনা করে বলে পৌরনীতিকে নাগরিকতা বিষয়ক বিজ্ঞান বলা হয়। 

নাগরিক জীবনের ধর্মীয়  ও নৈতিক সকল দিকের কমবেশি আলোচনা এর বিষয়বস্তু। তাই পৌরনীতিকে নাগরিকতা বিষয়ক বিজ্ঞান বলা হয়। 

.জনাব আলীর ক্ষেত্রে নাগরিকতার স্থানীয় দিকটি প্রতিফলিত হয়েছে।

নিচের বিষয়গুলো জানতে ঘুরে আসতে পারেন

সেনজেন কাকে বলে ? বিস্তারিত জানুন 

 ►পৃথিবী থেকে হারিয়ে গেছে যে সকল দেশ |

সাধারণত যে প্রক্রিয়ায় একজন নাগরিক স্থানীয়ভাবে কতগুলো সুযোগসুবিধা ভোগ করে এবং এর বিনিময়ে যে দায়িত্ব কর্তব্য পালন করে তাকে নাগরিকতার স্থানীয় রূপ বলে। স্থানীয়ভাবে ব্যক্তির নাগরিক জীবন শুরু হয়। ফলে এলাকার  স্থানীয় সদস্য হিসাবে  নাগরিক স্থানীয় সংগঠনের সাথে জড়িত থেকে নানানরকম কাজ করে।যেমন,ইউনিয়ন পরিষদ, পৌরসভা সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ জেলা পরিষদের  সংগঠনের সদস্য হিসেবে কর প্রদান, কাঠামোগত উন্নয়ন , রাস্তাঘাট নির্মাণ প্রভৃতি কাজে নিজেকে সম্পৃক্ত করে। 

উদ্দীপকে দেখা যায় সন্ন্যাসীর চর  ইউনিয়নের চেয়ারম্যান জনাব আলী তার ইউনিয়নের উন্নয়নের লক্ষ্যে জনকল্যাণমূলক কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করে। তাই বলা যায় জনাব আলীর কর্মকাণ্ড নাগরিকতার স্থানীয় রূপের সাথে সাদৃশ্যপূর্ণ। 

.জনাব শফিক বিশ্বনাগরিক উক্তিটি যথার্থ। 

নাগরিক জীবন এখন দেশ বা অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ থাকছে না। বরং এর বিস্তৃতি অনেক প্রসারিত হচ্ছে।  রাষ্ট্রের উন্নয়নের পাশাপাশি নাগরিক জীবনের ব্যস্ততা অনেক বেড়ে চলেছে। 

নাগরিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে মানুষ গড়ে তুলছে জাতিসংঘসহ নানান  সংস্থা। কেননা রাষ্ট্রের নাগরিক যখন বিশ্বসমাজ থেকে নানারকম অধিকার ভোগ করে।  বিনিময় বিশ্বসমাজের নাগরিকের প্রতি কর্তব্যবোধ উদ্দীপ্ত হয় তখন নাগরিকতা আন্তর্জাতিকতায় রূপ নেয়। 

উদ্দীপকে দেখা যায় শফিক একজন   আন্তর্জাতিক পর্যায়ের নেতা। তিনি জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত প্রতিনিধি হিসেবে কাজ করে। তাই উদ্দীপকে উল্লেখিত উক্তিটি যথার্থ।

আমাদের YouTube চ্যানেলটি ভিজিট করে আসতে পারেন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *