সহজে ইংরেজি শিখবো – ২য় ক্লাস ।

সহজে ইংরেজি শিখবো – ২য় ক্লাস ।

 

আত্মবিশ্বাসের সাথে ইংরেজি বলতে শেখা ভাষা  যে কারও জন্য অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। রিয়েল-টাইমে এবং বাস্তব জীবনে যোগাযোগ করার জন্য আপনার ভাষা দক্ষতা ব্যবহার করার কোন বিকল্প নেই – এবং এর চেয়ে মজার কিছু নেই। আপনার স্তর নির্বিশেষে,  ৭ টি সহজ ধাপে কীভাবে ইংরেজিতে আরও ভাল কথা বলা যায় তা এখানে রয়েছে:

১. অনুকরণ

বেশিরভাগ মানুষ যখন ইংরেজি শেখার কথা ভাবেন, তখন তারা বইয়ের স্তূপ, তালিকা মুখস্থ করা এবং কার্ড নিয়ে পড়াশোনা করার কথা ভাবেন। এই সব তাদের নিজস্ব উপায়ে সহায়ক এবং উপেক্ষা করা উচিত নয়। যাইহোক, অনেক মানুষ ভুলে যান – বা ভুলে যান – ভাষা শেখার সক্রিয় দিক থেকে – অন্বেষণ করা, খেলা করা, শোনা এবং পুনরাবৃত্তি করা।

অধ্যয়নগুলি দেখায় যে অনুকরণ হল আপনার ভাষার দক্ষতা উন্নত করার সেরা উপায়গুলির মধ্যে একটি। অন্যদের কথা শোনা এবং তারা যা বলে এবং তারা কীভাবে বলে তা পুনরাবৃত্তি করা – এমনকি স্বর, আবেগ এবং শব্দ চয়ন – অগ্রগতির সবচেয়ে শক্তিশালী এবং মজার উপায়গুলির মধ্যে একটি।

2. শব্দ দ্বারা শব্দ শেখা এড়িয়ে চলুন

আপনি কি ক্রিয়াপদের তালিকা মুখস্থ করে ক্লান্ত এবং অনুভব করছেন যে আপনি এখনও আত্মবিশ্বাসের সাথে কথা বলতে পারেন না? আপনার কৌশল পরিবর্তন করার সময় এসেছে। এইবার, পূর্ণ অভিব্যক্তি শিখুন – একে বলা হয় খণ্ড-ভিত্তিক শিক্ষা।

নতুন এক্সপ্রেশনগুলিকে একটি ইউনিট হিসাবে ভাবুন যা আপনি আলাদা করতে পারবেন না। শুনে বলো। এক মুহুর্তের জন্য, নিজেকে ব্যাকরণ বা প্রতিটি শব্দের অর্থ ভুলে যাওয়ার অনুমতি দিন যতক্ষণ না অভিব্যক্তি স্বাভাবিক অনুভব করা শুরু হয়।

অপ্রয়োজনীয় বাধা সৃষ্টি না করে আপনি যা শুনছেন তা ব্যবহারিক এবং “কপি পেস্ট” করুন। এর অর্থ হল “আমার জল দরকার” এর মতো একটি অভিব্যক্তি শেখা, বরং শব্দ দ্বারা শব্দ অনুবাদ করার পরিবর্তে এবং আপনি এটি করার আগে “প্রয়োজন” ক্রিয়াটি কীভাবে সংযুক্ত করতে হয় তা শিখুন।

নিচের বিষয়গুলো জানতে ঘুরে আসতে পারেন

►►কিভাবে রোমানিয়ার PR পাওয়া যাবে

►► নরওয়েতে ভিসা এপ্লাই করতে চান? A to Z সবকিছু দেখে নিন

►► বিশ্বখ্যাত ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ

৩. আপনি যা শিখেছেন তা অবিলম্বে ব্যবহার করুন

যদি এমন একটি জিনিস থাকে যা আপনার মস্তিষ্ক উপভোগ করে তবে এটি দরকারী অনুভব করছে। আমাদের মস্তিষ্ক এমন তথ্যের সাথে সময় নষ্ট করতে অপছন্দ করে যা আমরা ব্যবহার করি না। (হয়তো সেই কারণেই আপনি যে ইংরেজি শব্দগুলি গতকাল শেখার চেষ্টা করেছিলেন তা ভুলে যাচ্ছেন!)

এখানে একটি টিপ: আপনি ঘরে একা থাকলেও, আপনার সামনে একটি নতুন অভিব্যক্তি বা বাক্যাংশ দেখলে প্রথমে আপনার যা করা উচিত তা হল তা অবিলম্বে উচ্চস্বরে পড়া। যতক্ষণ না আপনি কাগজের দিকে না তাকিয়ে এটি বলতে সক্ষম হন ততক্ষণ এটি বেশ কয়েকবার পুনরাবৃত্তি করুন। আপনি যদি সেই নতুন শব্দটি ব্যবহার করে তিনটি বাক্য লিখুন, আরও ভাল। এই মুহূর্ত যখন আপনি মুখস্ত করা বন্ধ করুন এবং ইংরেজি ব্যবহার শুরু করুন!

৪. একজন অভিনেতা হন

অভিনেতাদের একটি লক্ষ্য থাকে: একটি পাঠ্য অধ্যয়ন করা এবং তারপরে লোকেদের বিশ্বাস করানো যে পাঠ্যটি বাস্তব। তারা আবেগ, অতিরঞ্জন, পুনরাবৃত্তি এবং অনুশীলন ব্যবহার করে তা করে। তাহলে কেন আপনার প্রিয় অভিনেতাদের দ্বারা অনুপ্রাণিত হবেন না এবং একই কাজ করবেন?

এখানে একটি খেলা আছে. আপনি যখন একা থাকেন, তখন এক টুকরো কাগজ নিন এবং একটি ইংরেজি অভিব্যক্তি লিখুন – যে কোনো অভিব্যক্তি আপনি শিখতে চান। এখন, এটি পড়ার চেষ্টা করুন যতক্ষণ না আপনি কাগজটি না দেখে এটি বলতে পারেন। পরবর্তী ধাপে বিভিন্ন আবেগ দিয়ে সেই অভিব্যক্তি বলার চেষ্টা করা হয়। বাড়াবাড়ি করতে ভয় পাবেন না! কিছুক্ষণ পরে, আপনি এটি সম্পর্কে চিন্তা না করেও অভিব্যক্তির শব্দে অভ্যস্ত হয়ে যাবেন।

৫. আপনি যতটা কথা বলেন অন্যের কথা শুনুন

অনেক ইংরেজি শিক্ষার্থী তিনটি কারণে কথা বলতে সমস্যায় পড়ে: তারা তাদের বিদেশী উচ্চারণ দ্বারা বিব্রত হয়, তাদের প্রয়োজনের সময় তারা মূল শব্দগুলি মনে রাখে না এবং লোকেরা যখন তাদের উত্তর দেয় তখন তারা সত্যিই বুঝতে পারে না, যা বিশ্রী পরিস্থিতির দিকে পরিচালিত করে।

সমাধান: যতটা সম্ভব গান, সিরিজ, ডকুমেন্টারি, উচ্চারণ এবং কথোপকথনে নিজেকে প্রকাশ করুন। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে বিভিন্ন দেশে ইংরেজি কেমন শোনাচ্ছে এবং এটি বিভিন্ন লোকের দ্বারা কীভাবে কথা বলা হয়।

বোনাস – এটি করার মাধ্যমে, আপনি বুঝতে পারবেন যে সারা বিশ্বে অনেক বিদেশীর উচ্চারণ আছে কিন্তু তারা এখনও স্থানীয়দের দ্বারা সহজেই বোঝা যায় এবং কার্যকরভাবে যোগাযোগ করতে পারে। তাহলে…কেন তুমি না? একটি বিদেশী উচ্চারণ বিশ্বের শেষ নয় – এটি কেবল প্রমাণ যে আপনি নতুন কিছু শিখতে যথেষ্ট সাহসী ছিলেন!

৬. নিজের কথা শুনুন এবং স্থানীয় ভাষাভাষীদের কাছ থেকে প্রতিক্রিয়া পান

কিছু ইংরেজি ছাত্র এতই লাজুক এবং নার্ভাস যে তারা অনির্দিষ্টকালের জন্য কথা বলা স্থগিত করে। কয়েক মাস অধ্যয়নের পরে, তারা বুঝতে পারে যে তারা আসলে নিজেদের কথা বলতে শুনেনি! এটা অপরিহার্য যে আপনি প্রথম দিন থেকেই প্রাথমিক বাক্য অনুশীলন শুরু করুন – জোরে। নিজেই শুনুন। আপনি যখন কথা বলেন তখন ইংরেজি কেমন শোনায় তা শুনুন।

শুরু করার একটি ভাল উপায় হল নিজেকে সহজ পাঠ্য পড়া রেকর্ড করা। এটি আপনাকে দুটি উপায়ে সাহায্য করে। প্রথমত, আপনার মুখ থেকে ইংরেজি শব্দ বের হওয়ার সাথে আপনি স্বাচ্ছন্দ্য পেতে শুরু করেন। দ্বিতীয়ত, আপনি ভবিষ্যতে আপনার অগ্রগতি ট্র্যাক রাখতে আপনার রেকর্ডিং সংরক্ষণ করতে পারেন এবং আপনার অগ্রগতি কতটা চমত্কার হয়েছে তা দেখতে পারেন!

এটা অপরিহার্য যে আপনি আপনার কথা বলার বিষয়ে প্রতিক্রিয়া দেওয়ার জন্য কাউকে খুঁজে পান – আদর্শভাবে একজন নেটিভ স্পিকার। এটি করার সবচেয়ে শক্তিশালী উপায়গুলির মধ্যে একটি হল একটি ইংরেজি-ভাষী দেশে ইংরেজি অধ্যয়ন করা যেখানে আপনি ক্রমাগত প্রতিক্রিয়া পান – ক্লাসে, আপনি কেনাকাটা করার সময়, শহরে এবং এমনকি আপনার হোস্ট পরিবারের থেকেও। নিমজ্জনের মাধ্যমে শেখা এতই শক্তিশালী কারণ এটি আপনার পুরো জীবনকে শেখার সুযোগ করে তোলে – এবং আপনি যত বেশি আপনার ইংরেজিকে স্বাভাবিক পরিবেশে সমস্ত স্তরের স্থানীয় ভাষাভাষীদের সাথে ব্যবহার করবেন, আপনার অগ্রগতি তত দ্রুত হবে।

৭.আপনার জীবন বর্ণনা করুন

আপনার মস্তিষ্ক নতুন শব্দভান্ডার মনে রাখার সম্ভাবনা বেশি যদি আপনি এটি আপনার নিজের জীবনে প্রয়োগ করেন ,এবং এটিকে যতটা সম্ভব ব্যক্তিগত করে তোলেন। সেই কারণে, আপনি সম্প্রতি শিখেছেন এমন একটি অভিব্যক্তি গ্রহণ করা এবং নিজেকে জিজ্ঞাসা করা “কিভাবে আমি আমার ব্যক্তিগত পরিস্থিতিতে এটি ব্যবহার করব? কোন প্রসঙ্গে আমি নিজেকে এটি ব্যবহার করতে দেখছি।এর দুটি সুবিধা রয়েছে: প্রথমত, আপনি অনুভব করবেন যে আপনার শেখা দরকারী এবং হতাশা এড়ান। দ্বিতীয়ত, আপনি আপনার জীবনকে আরও সহজ করে তুলবেন কারণ পরের বার আপনাকে নিজের সম্পর্কে, আপনার স্মৃতি এবং আপনার অভিজ্ঞতার কথা বলতে হবে, আপনি প্রস্তুত থাকবেন কারণ আপনি ইতিমধ্যে অনুশীলন করেছেন!

 

ইংরেজি শেখার দ্বিতীয় ক্লাসে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি তা এখন আমরা আসুন শিখে নেই ।

 

I  ( আই ) = আমি

My ( মাই ) = আমার

You ( ইউ ) = তুমি

Your ( ইউর ) = তোমার

He ( হি ) =  সে  (ছেলে  )

His ( হিজ )  = তার  (ছেলে  )

She ( শি ) =  সে ( মেয়ে )

Her  ( হার ) = তার ( মেয়ে )

 

দ্বিতীয় ক্লাসের PDF ফাইল ডাউনলোড করুন এখানে

 

আমাদের YouTube চ্যানেলটি ভিজিট করে আসতে পারেন

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *