সেনজেন কাকে বলে ? বিস্তারিত জানুন ।Engr Rakibul islam NayoN ||

সেনজেন কাকে বলে ? বিস্তারিত জানুন ।

সেনজেন এমন একটি অঞ্চল যা ২৬ টি ইউরোপীয় দেশ নিয়ে গঠিত ,

যা তাদের পারস্পরিক সীমান্তে আনুষ্ঠানিকভাবে সমস্ত পাসপোর্ট এবং সমস্ত অন্যান্য সীমান্ত নিয়ন্ত্রণ বাতিল করে দিয়েছে। অঞ্চলটি বেশিরভাগ একটি সাধারণ ভিসা নীতি সহ আন্তর্জাতিক ভ্রমণ উদ্দেশ্যে একক এখতিয়ার হিসাবে কাজ করে। 

আয়তন: ৪৩১২ মিলিয়ন কিলোমিটার ²

জনসংখ্যা: ৪১৯,৩৯২,৪২৯

জিডিপি (নামমাত্র): মার্কিন ডলার 15 ট্রিলিয়ন

প্রতিষ্ঠিত: ২৬ মার্চ ১৯৯৫

নীতি: ইউরোপীয় ইউনিয়ন

 সেনজেন অঞ্চল 

সীমান্তমুক্ত শেহেনজেন অঞ্চল ইইউতে বসবাসকারী বা ইউরোপীয় ইউনিয়নভুক্ত নাগরিকদের সাথে পর্যটক হিসাবে, শিক্ষার্থীদের আদানপ্রদানের জন্য বা ব্যবসায়িক উদ্দেশ্যে (ইইউতে বৈধভাবে উপস্থিত যে কেউ) ইউরোপীয় ইউনিয়ন পরিদর্শনকারী ৪০০ মিলিয়নেরও বেশি ইউরোপীয় ইউনিয়নের নাগরিককে বিনামূল্যে চলাচলের গ্যারান্টি দেয়। ব্যক্তিদের অবাধ চলাচল প্রতিটি ইইউ নাগরিককে বিশেষ আনুষ্ঠানিকতা ছাড়াই কোনও ইইউ দেশে ভ্রমণ, কাজ করতে এবং বাস করতে সক্ষম করে এবং নাগরিকদের সীমান্ত পরীক্ষার বিষয়বস্তু না করে শেনজেন অঞ্চল ঘুরে বেড়াতে সক্ষম করার মাধ্যমে শেঞ্জেন এই স্বাধীনতার আওতায় পড়ে।

 সেনজেন অঞ্চল বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, আয়ারল্যান্ড এবং রোমানিয়া বাদে বেশিরভাগ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে ঘিরে রেখেছে। তবে, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া এবং রোমানিয়া বর্তমানে শেঞ্জেন অঞ্চলে যোগদানের প্রক্রিয়াধীন রয়েছে এবং ইতিমধ্যে বড় পরিমাণে শেঞ্জেন অ্যাভিসিস প্রয়োগ করছে। তদুপরি, ননইইউ রাজ্য আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড এবং লিচেনস্টেইনও শেঞ্জেন অঞ্চলে যোগদান করেছে।

সেনজেন কাকে বলে ? বিস্তারিত জানুন ।Engr Rakibul islam NayoN ||

যাত্রীদের জন্য স্বাধীনতা এবং সুরক্ষা

সেনজেনের বিধানগুলি ইইউর অভ্যন্তরীণ সীমানাগুলিতে চেকগুলি বাতিল করে দেয়, যারা খুব অল্প সময়ের জন্য (৯০ দিন অবধি) শেঞ্চেন অঞ্চলে প্রবেশ করে তাদের ক্ষেত্রে প্রযোজ্য বাহ্যিক সীমান্তগুলিতে নিয়ন্ত্রণের জন্য একক নিয়ম সরবরাহ করে।

শেনজেন অঞ্চলটি নিম্নোক্ত ক্ষেত্রগুলিতে সাধারণ নিয়মগুলির উপর নির্ভর করে:

EU বাহ্যিক সীমানা পেরিয়ে, ভিসার প্রয়োজনীয় প্রকারগুলি সহ,

সংস্থার প্রবেশের শর্ত এবং সংক্ষিপ্ত অবস্থানের ভিসার নিয়মগুলির সাথে একত্রীকরণ (90 দিন পর্যন্ত),

সীমান্ত সীমান্ত পুলিশ সহযোগিতা (আন্তঃসীমান্ত নজরদারি এবং গরমের অধিকার সহ),

একটি দ্রুত প্রত্যর্পণ ব্যবস্থা এবং অপরাধমূলক রায় কার্যকর করার স্থানান্তরের মাধ্যমে শক্তিশালী বিচারিক সহযোগিতা,

শেঞ্জেন ইনফরমেশন সিস্টেম (এসআইএস) এবং

ইউরোপে ভ্রমণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র।

পুলিশ চেক এবং অস্থায়ী সীমান্ত নিয়ন্ত্রণ

যে কোনও ব্যক্তি, তাদের জাতীয়তা নির্বিশেষে, সীমান্ত চেকের শিকার না হয়ে অভ্যন্তরীণ সীমানা অতিক্রম করতে পারে। তবে, উপযুক্ত জাতীয় কর্তৃপক্ষগুলি অভ্যন্তরীণ সীমান্তে এবং সীমান্ত অঞ্চলে পুলিশ চেকগুলি পরিচালনা করতে পারে, তবে শর্ত থাকে যে এই ধরনের চেকগুলি সীমান্ত চেকের সমতুল্য নয়। পুলিশ চেক সীমান্ত নিয়ন্ত্রণের সমতুল্য কিনা তা নির্ধারণের জন্য মাপদণ্ডের অবহনযোগ্য তালিকাটি শেঞ্জেন সীমান্ত কোডে সেট করা আছে। কোডটি ন্যায়বিচার আদালতের প্রাসঙ্গিক মামলাআইন দ্বারা পরিপূরক। এটিতে নিম্নলিখিত উপাদানগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

পুলিশ চেকগুলির উদ্দেশ্য হিসাবে সীমান্ত নিয়ন্ত্রণ নেই,

সাধারণ পুলিশ তথ্য এবং অভিজ্ঞতা উপর ভিত্তি করে,

বাহ্যিক সীমান্তে ব্যক্তিদের উপর নিয়মানুগত সীমান্ত চেকগুলি থেকে পরিষ্কারভাবে আলাদাভাবে পরিচালিত হয়,

স্পটচেকের ভিত্তিতে বাহিত হয়।

পুলিশ সেনজেন দেশের জাতীয় আইনের অধীনে চেকগুলি পরিচালনা করে। সঠিক উদ্দেশ্য উপর নির্ভর করে, তারা উদাহরণস্বরূপ, পরিচয় চেক অন্তর্ভুক্ত করতে পারে।

অভ্যন্তরীণ সীমান্তবর্তী অঞ্চলে পুলিশ চেক সম্পর্কিত আরও তথ্যের জন্য ইউরোপীয় আদালতের বিচারক সি -188 / 10 (মেলকি), সি -278 / 12 (আদিল) এবং সি -444 / 17 (আরিব) এর মামলাগুলি দেখুন।

সীমান্ত নিয়ন্ত্রণের অস্থায়ী পুনঃপ্রবর্তন

যদি জন নীতি বা অভ্যন্তরীণ সুরক্ষার জন্য মারাত্মক হুমকি থাকে তবে কোনও শেঞ্জেন দেশ অস্থায়ীভাবে তার অভ্যন্তরীণ সীমান্তগুলিতে সীমান্ত নিয়ন্ত্রণ পুনঃপ্রবর্তন করতে পারে।

যদি এই জাতীয় নিয়ন্ত্রণগুলি পুনরায় চালু করা হয়, তবে সম্পর্কিত সদস্য রাষ্ট্রকে কাউন্সিলকে (এবং এইভাবে অন্যান্য শেঞ্জেন দেশ), ইউরোপীয় সংসদ এবং ইউরোপীয় কমিশনের পাশাপাশি জনসাধারণকে অবহিত করতে হবে। কমিশন তার ওয়েবসাইটে অভ্যন্তরীণ সীমান্তে বর্তমান পরিস্থিতি সম্পর্কিত তথ্য সরবরাহ করে: সীমান্ত নিয়ন্ত্রণের অস্থায়ী পুনঃপ্রবর্তন সম্পর্কে আরও তথ্য।

দেশগুলি শেঞ্জেন অঞ্চলে যোগদানের মানদণ্ড

শেহেনজেন এরিয়ায় যোগদান করা কেবল যোগদানের রাজ্যের রাজনৈতিক সিদ্ধান্ত নয়। দেশগুলিকে অবশ্যই পূর্ব শর্তগুলির একটি তালিকা পূরণ করতে হবে:

শেনজেন বিধিগুলির সাধারণ সেট প্রয়োগ করুন (তথাকথিতশেঞ্জেন অ্যাগ্রিস“), যেমন। স্থল, সমুদ্র ও বিমান বর্ডার নিয়ন্ত্রণ (বিমানবন্দর), ভিসা প্রদান, পুলিশি সহযোগিতা এবং ব্যক্তিগত ডেটা সুরক্ষার বিষয়ে,

অন্যান্য শেঞ্জেন দেশগুলির পক্ষে বাহ্যিক সীমানা নিয়ন্ত্রণ করার এবং ইউনিফর্ম শেঞ্জেন ভিসা দেওয়ার জন্য,

অন্য শেঞ্জেন দেশগুলিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে দক্ষতার সাথে সহযোগিতা করুন, উচ্চ স্তরের সুরক্ষা বজায় রাখতে, একবার শেঞ্জেন দেশগুলির মধ্যে সীমান্ত নিয়ন্ত্রণ বাতিল হয়ে গেলে,

Schengen ইনফরমেশন সিস্টেম (এসআইএস) এর সাথে সংযোগ স্থাপন এবং ব্যবহার করুন।

আবেদনকারী দেশগুলি শেনজেন এরিয়াতে যোগদানের আগে এবং পরে পর্যায়ক্রমে আইনটির সঠিক প্রয়োগ নিশ্চিত করার জন্য একটিশেহেনজেন মূল্যায়নকরায়।

নিচের বিষয়গুলো জানতে ঘুরে আসতে পারেন

►►আয়ারল্যান্ড দেশ – সকল তথ্য সমূহ

►►ফিজি দেশ

►►আজারবাইজান দেশ -সকল তথ্য সমূহ

পটভূমি: ইউরোপে অবাধ আন্দোলন

মূলত, মুক্ত আন্দোলনের ধারণাটি ছিল ইউরোপীয় কর্মক্ষম জনগণকে নির্বিঘ্নে যেকোন ইইউ রাজ্যে যাতায়াত এবং বসতি স্থাপন করতে সক্ষম করা, তবে এটি ইউনিয়নের মধ্যে সীমান্ত নিয়ন্ত্রণ বিলুপ্তির অভাব হয়।

১৯৮৫ সালে শেহেনজেনে (লাক্সেমবার্গের একটি ছোট্ট গ্রাম) একটি ব্রেকথ্রো পৌঁছেছিল এবং ১৯৯০ সালে চুক্তিটি বাস্তবায়নের কনভেনশনে স্বাক্ষর হওয়ার পরে সাধারণ সীমান্তে চেক ক্রমোলো বাতিলকরণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এর বাস্তবায়ন শেনজেন চুক্তিগুলি 1995 সালে শুরু হয়েছিল

আমাদের YouTube চ্যানেলটি ভিজিট করে আসতে পারেন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *