ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ

নরওয়েতে এপ্লাই করার পূর্ব প্রস্তুতি ২০২১-২০২২

নরওয়ে পৃথিবীর অন্যতম সুন্দর,উন্নত নাগরিক সুবিধাসম্পূর্ণ এবং টিউশন ফি বিহীন দেশ হবার কারনে উচ্চশিক্ষার জন্য আদর্শ জায়গা। নরওয়েতে উচ্চশিক্ষার জন্য এপ্লাই করার আগে কিছু প্রস্তুতি যোগ্যতা থাকা প্রয়োজন। যারা ২০২০২০২১ সালে এপ্লাই করবেন তাদের জন্য এই পোষ্ট!

) শিক্ষাগত যোগ্যতাঃ

আপনাকে অবশ্যই ব্যাচেলর কম্পলিট করা থাকতে হবে এবং মিনিমাম রেজাল্ট  (মার্ক পার্সেন্টেজ ৬০%) এপ্লাই করতে পারবেন।

যেহেতু কয়েকটা ভার্সিটিতে এপ্লাই করার সময়ই অরিজিনাল সার্টিফিকেট এবং মার্কশীট এর সফটকপি আপলোড করা লাগবে (যেমনঃ UiO) যদিও অনেকগুলো ভার্সিটিতে প্রভেশনাল সার্টিফিকেট দিয়ে এপ্লাই করতে পারবেন তবে নরওয়েতে এসে আপনাকে অবশ্যই অরিজিনাল সার্টিফিকেট শো করতে হবে তাই আগে আগে তুলে নিবেন! কনভোকেশন না হলেও মূল সার্টিফিকেট তোলা যায়,সেক্ষেত্রে এক্সাম কন্ট্রোলার অফিস/রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করবেন আগে থেকেই।

নরওয়ে এপ্লাই এর ক্ষেত্রে স্টাডি গ্যাপের কারনে কোন সমস্যা হবে না। ন্যাশানালপ্রাইভেটপাবলিক যেখানেই পড়াশুনা করেন আপনি এপ্লাই করতে পারবেন যদি আপনি ওই প্রোগ্রামের সকল রিকোয়ারমেন্ট পূরণ করতে পারেন।

) ভাষাগত যোগ্যতাঃ

IELTS এর স্কোর মিনিমাম ৬.৫ হতে হবে৷ যত বেশী স্কোর তুলতে পারবেন তত ভালো। তবে স্কোর ৬.০ দিয়েও কিছু ভার্সিটির কিছু কোর্সে এপ্লাই করা যায়! মিডিয়াম অব ইন্সট্রাকশন দিয়ে এপ্লাই করতে পারবেন না।

) ফিন্যান্সিয়াল যোগ্যতাঃ

এপ্লিকেশন করার সময় আপনাকে ১২ লাখ ++ টাকা নিজ অথবা রিলেটিভস এর একাউন্টে দেখাতে হবে। রিলেটিভস এর একাউন্টে টাকা দেখাইতে চাইলে ব্যাংক স্ট্যাটমেন্ট এর সাথে একটা Sponsor letter/Consent letter দিতে হবে!  নিজের একাউন্টে টাকা দেখাইলে শুধু স্ট্যাটমেন্ট শো করলেই হবে!

আপনি যদি এডমিশান পেয়ে যান তাহলে পরের বছর ভিসা এপ্লিকেশন এর আগে আগেই আপনাকে এই টাকাটা নরওয়েতে পাঠিয়ে দিতে হবে। এই টাকাটা আপনি নরওয়েতে গিয়ে ২/৩ মাসের মধ্যে তুলে নিতে পারবেন।

এই টাকাটা আপনি কারেন্ট একাউন্ট,সেভিংস একাউন্ট, সেলারী একাউন্ট এবং এফ ডি আর, সঞ্চয়পত্র থাকলেও দেখাতে পারবেন

আপনি যদি আপনার সাথে স্পাউজকে নিয়ে যেতে চান সেক্ষেত্রে আপনার অথবা আপনার স্পাউজের বাংলাদেশী কোন ব্যাংক একাউন্টে ১৬ লাখ টাকা দেখাতে হবে এবং এই টাকাটা স্পাউজ ভিসা পাবার সাথে সাথে তুলে নিতে পারবেন। (স্পাউজের জন্য টাকাটা ভিসা এপ্লিকেশানের পূর্বে শো করা লাগবে, এপ্লিকেশানের সময় লাগবে না)

আপনি সাথে আপনার বাচ্চাকে নিয়ে আসতে চাইলে কোন টাকা পয়সা দেখাইতে হবে না।

) পছন্দের সাবজেক্ট খোঁজা এপ্লিকেশানঃ

যদি এক থেকে তিন নাম্বারে বর্ণিত সকল যোগ্যতা আপনার থেকে থাকে তাহলে আপনি ২০২০২০২১ সেশনে এপ্লিকেশান করতে পারবেন। এর কোনটিতে ঘাটতি থাকলে ডেডলাইনের আগে আগেই সেটা পূরণ করতে হবে, অন্যথায় পরের বছরে এপ্লিকেশান করতে হবে! ভর্তি যোগ্যতা সম্পূর্ণ হলে এবার আপনাকে পছন্দের সাবজেক্ট খুঁজে বের করতে হবে

পছন্দের সাবজেক্ট খুঁজে বের করার জন্য https://www.studyinnorway.no/ এই সাইটটিকে ভালোবেসে ফেলতে হবে! এই সাইটে গিয়ে আপনার স্টাডি লেভেল আর সাবজেক্ট এরিয়া দিয়ে সার্চ দিলেই সকল প্রোগ্রামের বিস্তারিত পেয়ে যাবেন এবং সেই প্রোগ্রাম কোন ভার্সিটিতে কিংবা সেখানে রিকয়ারমেন্টস গুলা কি কি বিস্তারিত চলে আসবে। রিকোয়ারমেন্ট অংশ ভালোভাবে আপনার সাথে মিলিয়ে নিন। বিশেষ করে আপনার ব্যাচেলরের কোর্স এর অংশটা!

যেহেতু নরওয়ে তে এপ্লাই করতেও কোন ফি দিতে হয় না, তাই একাধিক পছন্দের সাবজেক্টে এপ্লাই করতে পারবেন! একই বিশ্ববিদ্যালয়ে দুইটি প্রোগ্রামে এপ্লাই করতে পারবেন এবং যতখুশি তত ভার্সিটিতে এপ্লাই করতে পারবেন।

উল্লেখিত ওয়েবসাইট ছাড়াও সরাসরি নরওয়ের ভার্সিটিগুলোর ওয়েবসাইট ব্রাউজ করে কোর্স/ভর্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন এবং সেখানে থাকা লিংক থেকে / এডমিশান পোর্টালে (https://fsweb.no/) গিয়ে এপ্লাই করতে পারবেন।

) মোটিভেশান লেটারঃ

কিভাবে মোটিভেশান লেটার লিখতে হয় এটা নিয়ে ইউটিউবে অনেক ভিডিও আছে সেটা দেখে দেখে মোটিভেশান লেটার লিখা শিখুন, প্রয়োজনে সিনিয়রদের হেল্পনিন। মোটিভেশান লেটার এডমিশান পাওয়ার ব্যাপারে আপনাকে সহায়তা করবে।

অন্যজনের মোটিভেশান লেটার কপিপেস্ট করে লিখলে কোন লাভ হবে না। যে কোর্সে এপ্লাই করতেছেন সেই কোর্সের সাথে আপনার ব্যাচেলরের কোর্সের রিলেশান, কেন আপনি এই কোর্সে পড়তে চাচ্ছেন এটা বুঝিয়ে লিখত হবে। আপনি যদি অন্য কারোটা কপি করে লিখেন এটা এডমিশান কমিটি ঠিকি বুঝে ফেলবে!

) সিভি/Resume:

অনেক ভার্সিটির অনেক কোর্সে এই ডকুমেন্টস চাইবে। পাড়ার দোকান থেকে ২০ টাকা দিয়ে বানানো সিভি দিয়ে কোন কাজ হবে না। Europass format CV, Chronological resume বানিয়ে রাখবেন। নিজে না পারলে গুগল ও ইউটিউবের হেল্প নিন!

) এটাস্টেড ইস্যুঃ

নরওয়েতে ম্যাক্সিমাম ভার্সিটিতে এপ্লাই করতে এটাস্টেড ডকুমেন্টস লাগে না তবে ট্রমসোতে এপ্লাই করতে শিক্ষাগত যোগ্যতার এটাস্টেড কপি আপলোড করা লাগে।

আরো বিস্তারিত জানতে চাই আমার নরওয়ে স্টুডেন্ট ভিসা নিয়ে এই ভিডিওটি দেখুন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *