সমাজবিজ্ঞান ১ম পত্র ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সমাজবিজ্ঞান ১ম পত্র: ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সমাজবিজ্ঞান ১ম পত্র ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

১. শিহাব বিশ্ববিদ্যালয়ে যে বিষয়ে অধ্যয়ন করে সে বিষটির উৎপত্তি সম্পর্কে সন্ধান করতে গিয়ে দেখলেন ল্যাটিন শব্দ Socious ও গ্রিক শব্দ Logos থেকে এর উদ্ভব। ১৮৩৯ সালে একজন ফরাসি দার্শনিক তাঁর ‘কোর্স-ডি-ফিলোসফি পজিটিভ’ গ্রন্থে সর্বপ্রথম এ বিষয়টিকে বিজ্ঞান হিসেবে আখ্যায়িত করেন।

ক. “সমাজবিজ্ঞান হলো সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান” উক্তিটি কার?
খ. শিক্ষার সমাজবিজ্ঞান বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের শিহাব কোন বিষয়ে অধ্যয়ন করে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত বিষয়টি সমাজের সামগ্রিক পাঠ। বিশ্লেষণ কর।

২. রাকিব রতনপুর গ্রামের লোকদের জীবনব্যবস্থা সম্পর্কে জানতে পারে যে অতীতে তাদের সমাজ ধর্মগুরুদের দ্বারা পরিচালিত হতো। ধর্মীয় নেতা যেভাবে তাদের জীবনযাপন করতে বলত তেমনি তারা চলত। কিন্তু বর্তমানে তাদের মধ্যে অনেকেই শিক্ষিত হয়েছে এবং আধুনিক জীবনযাপন করছে। তারা ধর্মীয় গোঁড়ামি ত্যাগ করে বিজ্ঞানমনস্ক হয়েছে।

ক. পরার্থপর আত্মহত্যা কী?
খ. আসাবিয়া বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের রতনপুর গ্রামের অতীত জীবনের সমাজব্যবস্থার সাথে অগাস্ট কোঁতের ত্রয়স্তরের কোন স্তরের সাথে মিল রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত গ্রামের বর্তমান জীবনব্যবস্থার সাথে দৃষ্টবাদের সম্পর্ক বিশ্লেষণ কর।

৩. কামাল তার তিন ভাই, দুই বোন ও মা-বাবাসহ গ্রামে বাস করত। কামাল বিয়ে করে চাকরিসূত্রে শহরে বসবাস শুরু করে। তার ভাইদেরকেও একে একে চাকরির আশায় শহরে নিয়ে আসে এবং তারা আলাদা বাসা ভাড়া করে থাকে। বোনদের বিয়ে হয়ে গেলে শুধু তার বৃদ্ধ বাবা-মা গ্রামের বাড়িতে বসবাস করছে।

ক. প্রতিষ্ঠান কী?
খ. কাল্পনিক জ্ঞাতি বলতে কী বোঝ?
গ. কামালের শহরের পরিবারটি কোন ধরনের পরিবার? ব্যাখ্যা কর।
ঘ. কামালের গ্রামের পরিবারটি ভেঙে যাওয়ার আর্থসামাজিক কারণ বিশ্লেষণ কর।

৪. মি. সোহেল চৌধুরী উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। ঘুষ, দুর্নীতি ও অবৈধ অর্থ উপার্জনের সুযোগ থাকা সত্ত্বেও তিনি তা করেন না। তিনি সৎ ও নিষ্ঠার সাথে অফিসিয়াল ও ব্যক্তি জীবনের সকল দায়িত্ব পালন করেন এবং সহকর্মীদেরও খারাপ কাজ থেকে বিরত থাকতে পরামর্শ দেন। ব্যক্তি জীবনে মি. সোহেল চৌধুরী নিজে সৎভাবে জীবনযাপন করেন। এজন্য তিনি সকলের কাছে নীতিবান ব্যক্তি হিসেবে পরিচিত।

ক. জাতিবর্ণ প্রা কী?
খ. সম্পত্তি বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের মি. সোহেল চৌধুরীর মধ্যে যে মানবিক গুণের প্রতিফলন ঘটেছে তা ব্যাখ্যা কর।
ঘ. সমাজজীবনে উক্ত গুণটির প্রভাব বিশ্লেষণ কর।

৫. মিরাজ সাহেব ‘ক’ নামক দেশের একজন মন্ত্রী। কাইয়ূম সাহেব সেই রাষ্ট্রেরই একজন রাষ্ট্রবিজ্ঞানী। কাইয়ূম সাহেব মনে করেন রাষ্ট্র একদিনে হঠাৎ করে তৈরি হয়নি। সময়ের প্রয়োজনে ধীরে ধীরে গড়ে উঠেছে।

ক. ক্ষমতা কী?
খ. সম্পত্তি বলতে কী বোঝ?
গ. মিরাজ সাহেব রাষ্ট্রের কোন উপাদানের প্রতিনিধিত্ব করেন? ব্যাখ্যা কর।
ঘ. কাইয়ূম সাহেবের বক্তব্যই রাষ্ট্রের উৎপত্তির সবচেয়ে গ্রহণযোগ্য মতবাদ- বিশ্লেষণ কর।

৬. গরিব সংসারের মেধাবী ছাত্র শান্ত বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা শেষ করে কয়েক বছর চাকরির চেষ্টা করেও চাকরির দেখা পেল না। নিজের জীবনের চাহিদা ঠিকমতো মেটানোসহ বাবা-মার সংসারেও কোনো ধরনের আর্থিক সহায়তা করতে পারছে না। তাই শান্ত দীর্ঘদিন হতাশায় ভোগে ছিনতাই চক্রের সাথে যোগ দিয়ে ছিনতাই, চুরি, ডাকাতি, খুনসহ নানাবিধ অসামাজিক কর্মকাণ্ডে লিপ্ত হয়।

ক. বিচ্যুত আচরণ কী?
খ. কিশোর অপরাধ কী?
গ. উদ্দীপকের শান্তর অপরাধী হওয়ার কারণ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের শান্তর মতো অনেকই অপরাধী হওয়ার জন্য উক্ত কারণটির ভূমিকা রয়েছে- বিশ্লেষণ কর।

৭. সৈকত প্রায় দশ বছর বিদেশ থাকার পর দেশে ফিরে গ্রামবাংলার অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থায় রাস্তাঘাটের ব্যাপক পরিবর্তন দেখে মুগ্ধ হন। তিনি গ্রামের প্রতিটি ঘরে বিদ্যুৎ, টেলিভিশন ও বিদ্যুৎচালিত যন্ত্রপাতি দ্বারা কৃষিকাজে ব্যাপক পরিবর্তন সাধিত হওয়ার উন্নয়ন দেখতে পান। তার মেয়ে তাকে বলেন, স্কুলে এখন প্রায়ই ল্যাপটপের সহায়তায় ক্লাসে পাঠদান হয়। তিনি উপলব্ধি করলেন যে, সমাজ আগের দিনের চেয়ে অগ্রগতির দিকে ধাবিত হচ্ছে।

ক. সামাজিক প্রগতি কী?
খ. বিবর্তন কী? বুঝিয়ে বল।
গ. উদ্দীপকের সৈকত গ্রামে এসে কী ধরনের সামাজিক পরিবর্তন লক্ষ করল? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত পরিবর্তন শিক্ষাক্ষেত্রে কী ভূমিকা রাখছে? বিশ্লেষণ কর।

৮. তানিয়া একটি ইটের ভাটাতে কাজ করে। সেখানে পুরুষ ও মহিলা মিলে প্রায় ৮০ জন শ্রমিক কাজ করে। তার স্বামী মতিন একই ইট ভাটাতে কাজ করে। তানিয়ার মনে খুব দুঃখ, কারণ সারাদিন একই পরিশ্রম করলেও সে তার স্বামী মতিনের অর্ধেক পারিশ্রমিক পায়। কাজ থেকে একই সংগে ঘরে ফিরে তানিয়াকে একা হাতে ঘরের সব কাজ করতে হয়। অথচ, মতিন শুয়ে আরাম করে। সে ঘরের কোনো কাজে তানিয়াকে সাহায্য করে না। বরং কারণে অকারণে তানিয়াকে বকাঝকা করে।

ক. “সমাজবিজ্ঞান হচ্ছে প্রতিষ্ঠানের বিজ্ঞান” সংজ্ঞাটি কোন সমাজবিজ্ঞানীর?
খ. সামাজিক নিরাপত্তার ধারণাটি বুঝিয়ে বল।
গ. উদ্দীপকে কোন সামাজিক বৈষম্যের চিত্রটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের উক্ত বৈষম্য আমাদের সামাজিক উনড়বতির অন্তরায়” তুমি কি এ বক্তব্যের সাথে একমত? যুক্তিসহ বিশ্লেষণ কর।

৯. মানব শিশু যখন জন্মগ্রহণ করে তখন অন্যান্য প্রাণী শাবকের সাথে তার মৌলিক পার্থক্য খুব কম। কিন্তু শিশুটি যত বড় হতে থাকে অন্যান্য প্রাণী থেকে তার মধ্যে স্বতন্ত্র বৈশিষ্ট্য এবং পার্থক্য ক্রমশ প্রকট হয়ে ওঠে। এ পার্থক্যের মূলে সামাজিক শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমাজই তাকে সামাজিক করে তোলে। আর তাই এটি জন্মথেকে শুরু হয়ে বিরামহীনভাবে ব্যক্তির মৃত্যু পর্যন্ত চলে।

ক. সমাজবিজ্ঞানের অন্যতম কেন্দ্রীয় প্রত্যয় কোনটি?
খ. প্রতিষ্ঠান বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে সমাজবিজ্ঞানের কোন প্রক্রিয়াটির ইঙ্গিত রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “এটি এমন এক প্রক্রিয়া, যার মাধ্যমে মানবশিশু সমাজের একজন কাক্সিক্ষত পূর্ণাঙ্গ সদস্য হিসেবে গড়ে ওঠে।” বিশ্লেষণ কর।

১০. মামুনের গবেষণার বিষয় ছিল হোগলা বন্দরের মানুষের বর্তমান পেশা ও আয় এবং একশত বছর পূর্বের ওই এলাকার মানুষের পেশা ও আয়ের মধ্যকার তুলনা করা। এ গবেষণার জন্য সে প্রম ওই এলাকার সমাজ কাঠামো সংক্রান্ত গ্রন্থ, পত্র-পত্রিকা, সরকারি দলিল-দস্তাবেজ ইত্যাদি প্রদত্ত তথ্য থেকে গত একশত বছর পূর্বের ওই এলাকার মানুষের পেশার ধরন ও আয় সম্পর্কে তথ্য সংগ্রহ করে। পরবর্তীতে বর্তমান ও অতীত অবস্থার তুলনা করার মধ্য দিয়ে তার গবেষণা কাজটি সম্পন্ন করে।

ক. বৈজ্ঞানিক পদ্ধতির প্রম স্তর কোনটি?
খ. পদ্ধতি ও কৌশলের মধ্যে পার্থক্য কী? বুঝিয়ে বল।
গ. উদ্দীপকে মামুন তার গবেষণায় প্রম ও প্রধান যে পদ্ধতিটি ব্যবহার করে, তার ব্যাখ্যা কর।
ঘ. “সমাজবিজ্ঞান গবেষণার সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে একাধিক পদ্ধতির ব্যবহার যুক্তিযুক্ত।” বিশ্লেষণ কর।

১১. সাদিক সাহেব একজন সরকারি কর্মকর্তা। একদিন একটি প্রভাবশালী ঠিকাদারী প্রতিষ্ঠান তাদেরকে একটি কাজ পাইয়ে দেওয়ার জন্য সাদিক সাহেবকে ঘুষ দিতে চায়। কিন্তু সাদিক সাহেব তাদের এ অনৈতিক প্রভাব প্রত্যাখ্যান করেন এবং তাদের বোঝান, যোগ্যতা থাকলে কাজ পেতে ঘুষ লাগে না।

ক. একজন অপরাধ বিজ্ঞানীর নাম লেখ।
খ. সম্প্রদায় বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে সাদিক সাহেবের মধ্যে যে গুণটির উপস্থিতি লক্ষ করা যায়, তোমার পাঠ্যবইয়ের আলোকে তার স্বরূপ ব্যাখ্যা কর।
ঘ. “সমাজকে দুর্নীতিমুক্ত করতে সাদিক সাহেবের মতো লোকের দরকার।” যুক্তিসহ বিশ্লেষণ কর।

১২. কবির বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ছাত্র। সে তার খালার বাসায় থেকে পড়ালেখা করছে। তার খালু একজন সরকারি চাকরিজীবী। একদিন তিনি জিজ্ঞেস করলেন, কবির তুমি কোন বিষয়ে পড়ালেখা করছ। কবির উত্তর দিল, আমি এমন একটি বিষয়ে পড়ালেখা করছি যা মানুষের চালচলন, আচার-আচরণ, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা করে।

ক. ‘সমাজবিজ্ঞান হলো সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান’ উক্তিটি কার?
খ. ত্রয়স্তর সূত্রটি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে কোন বিষয়টি সম্পর্কে বলা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. সমাজবিজ্ঞান সমাজের পূর্ণাঙ্গ পাঠ উদ্দীপকের আলোকে তোমার মতামতের যুক্তিসহ আলোচনা কর।

১৩. জনাব আলমগীর হোসেন ‘DURC’ নামক একটি গবেষণা প্রতিষ্ঠানে কাজ করেন। তিনি সমাজের অতীত ঘটনাবলি সম্পর্কে ধারাবাহিক গবেষণা করেন। এ ধরনের গবেষণা কাজের জন্য তিনি বিভিন্ন গ্রন্থ, সাময়িকী, গবেষণা রিপোর্ট, দলিল-দস্তাবেজ ইত্যাদি সাহায্য নিয়ে থাকেন। অন্যদিকে তাঁর বন্ধু সোহেল খান ‘আগামীর স্বপ্ন’ নামক একটি প্রতিষ্ঠানে সমাজ গবেষণায় ভিন্ন ধরনের পদ্ধতির আশ্রয় নিয়ে থাকেন। তাঁর পদ্ধতির ধরন হলো মাঠ পর্যায়ে প্রশ্নমালা, সাক্ষাৎকার ইত্যাদির মাধ্যমে উপাত্ত সংগ্রহ।

ক. পদ্ধতির ইংরেজি প্রতিশব্দ কী?
খ. জৈবিক সাদৃশ্যের তত্ত্বটি কার? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে বর্ণিত জনাব আলমগীর হোসেন ও তার বন্ধু সমাজ গবেষণায় কোন কোন পদ্ধতি অনুসরণ করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত গবেষণার পদ্ধতিগুলোর গুরুত্ব তোমার পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ কর।

১৪. চৌদ্দ শতকে একজন মুসলিম মনীষী, ইতিহাসবেত্তা সর্বপ্র ম মানুষ সম্পর্কে একটি বিজ্ঞানের অভাববোধ করেন। তিনি সামাজিক সংহতি বা গোষ্ঠী সংহতিকে গুরুত্বের সাথে ব্যাখ্যা করেন। ঊনিশ শতকে আরও একজন ফরাসি সমাজবিজ্ঞানীর সমাজতাত্ত্বিক চিন্তার মাধ্যমে সমাজবিজ্ঞানকে আরও বিকাশ লাভে সহায়তা করেন। তাঁর চিন্তার মূল বিষয় ছিল সামগ্রিক ঘটনা যার মাধ্যমে তিনি মানুষের শ্রমবিভাজন, আত্মহত্যা তত্ত্বের ব্যাখ্যা করেন। এভাবে সমাজবিজ্ঞানীদের বিভিনড়ব অবদানের ভিত্তিতে আজ সমাজবিজ্ঞান একটি স্বতন্ত্র এবং গুরুত্বপূর্ণ বিজ্ঞান হিসেবে আত্মপ্রকাশ করতে সক্ষম হয়েছে।

ক. দৃষ্টবাদের জনক কে?
খ. আদর্শ নমুনা কী? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত মানুষের শ্রমবিভাজন ও আত্মহত্যা তত্ত্ব কোন সমাজবিজ্ঞানীর? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত মুসলিম মনীষীর সমাজবিজ্ঞান বিকাশের ক্ষেত্রে অবদানকে তুমি কীভাবে মূল্যায়ন করবে? যুক্তি উপস্থাপন কর।

১৫. মোহন মিয়া রসুলপুর গ্রামের একজন কৃষক। তিনি সনাতন পদ্ধতি তথা গরুর লাঙল দ্বারা চাষাবাদ করেন। গ্রামের অনেকেই লাঙলের পরিবর্তে ট্রাক্টর এবং আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে। এতে উৎপাদন বৃদ্ধি পায়। তাদের আর্থসামাজিক অবস্থার উনড়বতি হয়। মোহন মিয়ার বড় ছেলে দুলাল পিতাকে ট্রাক্টরসহ অনেক অনেক কৃষি যন্ত্র কিনে দিলেও তিনি লাঙল দ্বারাই চাষাবাদ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এমনকি অন্যান্য যন্ত্রপাতিও ব্যবহার করতে চান না।

ক. সমাজবিজ্ঞানকে সামাজিক স্থিতিশীলতা ও সামাজিক গতিশীলতার বিজ্ঞান
বলে অভিহিত করেছেন কে?
খ. অবস্তুগত সংস্কৃতি বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে মোহন মিয়ার সনাতন পদ্ধতিতে এবং গ্রামবাসীর আধুনিক পদ্ধতিতে চাষাবাদ সমাজবিজ্ঞানের কোন তত্ত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. ‘আধুনিক যন্ত্রপাতির ব্যবহার গ্রামীণ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে’ বিশ্লেষণ কর।

১৬. রতনপুরের আমিনুল ইসলামের দুই ছেলে। বড় ছেলে সবুজ ঢাকায় পড়ালেখা করে। আর ছোট ছেলে লাল প্রাইমারি স্কুল পাসের পর বাবার ক্ষেতখামার দেখাশুনা করে। পড়ালেখা শেষ করে সবুজ একটি চাকরি পাওয়ায় স্ত্রীসহ সেখানেই বসবাস শুরু করে। অন্যদিকে লাল এক কৃষক পরিবারে বিবাহ করে স্ত্রীসহ নিজ পিতার বাড়িতেই বসবাস করতে থাকে।

ক. ম্যাকাইভারের মতে, সম্প্রদায়ের ভিত্তি কয়টি?
খ. বর্ণনামূলক জ্ঞাতি সম্পর্ক বলতে কী বোঝায়?
গ. বিবাহোত্তর বাসস্থানের ভিত্তিতে লাল যে পরিবার গঠন করেছে তার ব্যাখ্যা দাও।
ঘ. শিক্ষার প্রসার ও নগরায়ণের প্রভাবে আমিনুল ইসলামের পরিবারটি ক্রমান্বয়ে পরিবারের নতুন রূপপরিগ্রহ করেছে- উদ্দীপকের আলোকে এর কারণ ব্যাখ্যা কর।

১৭. রানা ও সোমার মা-বাবা সরকারি চাকরিজীবী। দিনের বেলায় অফিসের কাজকর্মের কারণে তারা সন্তানদের সময় দিতে পারে না। বাড়ি ফেরার পর অধিকাংশ সময়ই তাদের মা-বাবা ঝগড়ায় লিপ্ত হন। সোমা নিয়মিত পড়ালেখা করলেও ষোল বছর বয়সী রানা পাড়ার খারাপ ছেলেদের সাথে ঘুরে বেড়ায়। স্কুলে ঠিকমতো যায় না এবং পড়ালেখার ব্যাপারে একেবারেই অমনোযোগী।

ক. সামাজিকীকরণের প্রধান মাধ্যম কোনটি?
খ. সামাজিকীকরণে শিক্ষা প্রতিষ্ঠান কীভাবে ভূমিকা রাখে?
গ. উদ্দীপকের রানার সামাজিকীকরণের ক্ষেত্রে যে মাধ্যমটির ভূমিকা অনুপস্থিত তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে রানাকে সুস্থ জীবনে ফিরিয়ে আনতে কী কী করণীয় রয়েছে বলে তুমি মনে কর? যুক্তি দাও।

১৮. জনাব কলিম উদ্দিন একজন স্বনামধন্য ব্যবসায়ী। ব্যবসার উনড়বয়ন তার মূল ভাবনা। তিনি পুঁজিবাদী অর্থব্যবস্থার পক্ষে। কেননা তিনি মনে করেন অন্যান্য অর্থব্যবস্থা যেমন মিশ্র অবস্থা, সমাজতান্ত্রিক অর্থব্যবস্থার চেয়ে পুঁজিবাদী অর্থব্যবস্থা ব্যবসার জন্য বেশি অনুকূল। এতে অধিক মুনাফা অর্জন করা সম্ভব।

ক. রুশোর মতে, প্রকৃতির রাজ্য কেমন ছিল?
খ. সামাজিক স্তরবিন্যাস বলতে কী বোঝায়?
গ. জনাব কলিম উদ্দিন কেন পুঁজিবাদী অর্থব্যবস্থার পক্ষে? ব্যাখ্যা কর।
ঘ. ‘সমাজতান্ত্রিক অবস্থার চেয়ে পুঁজিবাদী অর্থব্যবস্থা ব্যবসার জন্য বেশি অনুকূল।’ তুমি কি এ কথার সাথে একমত? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

১৯. কলেজের নবীনবরণ অনুষ্ঠানে কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি বক্তৃতায় নবীনদের উদ্দেশ্যে বললেন, সুশিক্ষার মাধ্যমেই জাতির ভাগ্যের ইতিবাচক পরিবর্তন সম্ভব। তোমাদেরকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে এগিয়ে যেতে হবে, তবেই উন্নয়ন সম্ভব। কেননা তোমরাই জাতির ভবিষ্যৎ ও দেশ বিনির্মাণের অগ্রযাত্রার সৈনিক।

ক. হার্বার্ট স্পেনসার বিবর্তনের কতটি ধরনের কথা বলেছেন?
খ. বিশ্বায়নের ইতিবাচক দিকগুলো আলোচনা কর।
গ. উদ্দীপকের আলোকে সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে এগিয়ে চলার প্রত্যয়টি তোমার পাঠ্যবই থেকে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের উন্নয়ন প্রত্যয়টি সমাজবিজ্ঞানের আলোকে বিশ্লেষণ কর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *