পৃথিবী থেকে হারিয়ে গেছে যে সকল দেশ |

পৃথিবী থেকে হারিয়ে গেছে যে সকল দেশ |

সময়ের ব্যবধানে ও যুগের সাথে পৃথিবীর অনেক কিছুরই পরিবর্তন হয়েছে   আমরা যদি পৃথিবীর মানচিত্রে 100 বছর আগের দৃশ্যের দিকে তাকাই তাহলে অনেক কিছুর পরিবর্তন আমাদের চোখে পড়বে   এই সময়ের ব্যবধানে পৃথিবীর অনেক দেশ যেমন গঠিত হয়েছে ঠিক একইভাবে অনেক দেশ পৃথিবীর বুক থেকে হারিয়েছে।পাশাপাশি পৃথিবীর মানচিত্রে  অনেক পরিবর্তন ঘটেছে এমন কিছু দেশ আছে যা ১০০বছর আগে নিজেদের জানান দিলেও মানচিত্রে এখন আর নেই বা অনেক পরিবর্তন হয়েছে।আজ এমন কয়েকটি দেশ সম্পর্কে জানব যা এখন বিলুপ্ত   পৃথিবীর মানচিত্রে 

.যুগোস্লাভিয়া

  পৃথিবী থেকে প্রায় 100 বছর আগে ঘটে যাওয়া প্রথম বিশ্বযুদ্ধে ইউরোপের বর্ডার লাইনগুলোতে ব্যাপক পরিবর্তন আসে। ঠিক সেসময় ১৯১৮ সালে ইউরোপের দক্ষিণপূর্বাঞ্চলে একটি দেশ গঠিত হয়  যার নাম যুগোস্লাভিয়া। এর  জাতিগত বিদ্বেষ ছিল একে অপরকে জড়িয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে কমিউনিস্ট নেতাদের প্রচেষ্টায় সব জাতি এক হলেও অন্য  দিকে পুরোপুরি ভেঙে যায় যুগোস্লাভিয়া নামক এ দেশটি।

২.অটোমান সাম্রাজ্য(১২৯৯১৯২৩)

প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতায় অনেক দেশ বিলীন হয়ে গেলেও অটোমান সাম্রাজ্য ১৯২৩ সাল পর্যন্ত টিকে ছিল কিন্তু তা বেশি দিন পর্যন্ত স্থায়ী হয়নি ১৯২৩ সালে সাম্রাজ্য টি তার অন্যান্য রাজ্যগুলির দখল  হারায় ও তুর্কিস রিপাবলিকে পরিণত হয়ে  যায়। এই সাম্রাজ্যের নিদর্শন নিজের  চোখে পরিদর্শন করতে ইস্তানবুলের ব্র্যান্ড বাজার ঘুরে আসতে পারেন। 

.সিকিম (১৬৪২১৯৭৫)

সিকিমে ১৬৪২ সাল থেকে একটি সার্বভৌম রাষ্ট্রতন্ত্র প্রতিষ্ঠিত  ছিল। ১৯৫০ সালে এটি ভারতের একটি 

আশ্রিত রাজ্যে রূপান্তরিত হয় পরবর্তীতে ১৯৭৫ সালে  এটি ভারতের একটি রাজ্য হিসেবে স্বীকৃতি লাভ করে।

নিচের বিষয়গুলো জানতে ঘুরে আসতে পারেন

সেনজেন কাকে বলে ? বিস্তারিত জানুন

 ►তুরস্ক দেশসকল তথ্য সমূহ

►►আয়ারল্যান্ড দেশ – সকল তথ্য সমূহ

►►ফিজি দেশ

►►আজারবাইজান দেশ -সকল তথ্য সমূহ

৪.প্রুশিয়া (১৫২৫১৯৪৭)

১৯৪৭ সালের আগে থেকে মধ্য এবং পূর্ব ইউরোপে  প্রুশিয়া নামে একটি দেশ ছিল। যা বর্তমানে জার্মানি ও পোল্যান্ড নামে  ২ টি দেশে বিভক্ত। ১৮০০ শতকের দিকে প্রুশিয়া  অনেক রাজ্য দখল করলেও উনিশ শতকের দিকে সেগুলো হারাতে শুরু করে। ১৮৭১ সালে এক যুদ্ধের জেতার পরেই এ সাম্রাজ্যটি জার্মানি নামে আত্মপ্রকাশ করে। পরবর্তীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানিকে বাধ্য করা হয় পোল্যান্ডকে মুক্ত করে দিতে তারপর পোল্যান্ড স্বাধীনতা লাভ করলে প্রুশিয়া বিশ্ব মানচিত্র থেকে বিলুপ্ত হয়ে যায়। 

পৃথিবী থেকে হারিয়ে গেছে যে সকল দেশ |

৫.সোভিয়েত ইউনিয়ন (১২৯৯১৯২৩)

 রাশিয়ার সমাজ তান্ত্রিক বিপ্লবীরা এ রাষ্ট্র প্রতিষ্ঠা করে। বিশ্বের সব দেশের  কৃষকদের মুক্তির উদ্দেশ্যে বিশ্বব্যাপী সমাজতন্ত্র প্রতিষ্ঠা করাই ছিল সোভিয়েত কর্তাদের  উদ্দেশ্য। সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে জন্ম নেয় রাশিয়াসহ 15 টি স্বাধীন রাষ্ট্র। 

৬.দক্ষিণ ইয়েমেন(১৯৬৭১৯৯০)

১৯৬৭৷ সালে ব্রিটিশদের কাছ থেকে সোভিয়েত ইউনিয়ন ও মিশর সমর্থিত দক্ষিণ ইয়েমেন  স্বাধীনতা লাভ করে।এর রাজধানী ছিল আদেল।ইয়েমেনের উত্তর অঞ্চল গুলো নিয়ে আগেই একটি রাষ্ট্র ছিল যা উত্তর ইয়েমেনি নামে পরিচিত ছিল।  সেই সময় দুই  ইয়েমেন সীমান্তে সব সময় গোলাগুলি লেগেই থাকতো।পরে ১৯৯০ সালে দুই ইয়েমেন এক হয়ে যায়  তবুও এর রেশারেশি চলতেই থাকে।

৭. পার্শিয়া

এটি ইতিহাসের সবচেয়ে প্রাচীন 

সভ্যতা গুলোর মধ্যে অন্যতম কয়েক দশক পূর্বেও এটি এর পূর্ব নামে সুপরিচিত ছিল। ১৯৩৫ সালে আনুষ্ঠানিকভাবে এর নামকরণ করা হয় ইরান। 

৮.দক্ষিণ ভিয়েতনাম (১৯৫৪১৯৭৫)

 দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে   নামে উপনিবেশ বিরোধীরা সাম্যবাদী দলের নেতৃত্বে ফরাসি শাসনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে ১৯৫৪ সালে  ভিয়েতনামি সেনারা ফরাসি সেনাদের যুদ্ধে পরাজিত করেন। ভিয়েতনামকে সাময়িকভাবে ২ টি ভাগে ভাগ করা হয়। উত্তর ও দক্ষিণ ভিয়েতনাম। উত্তরভিয়েতনামে একটি সাম্যবাদী  সরকার ওদক্ষিণ  সাম্যবাদ বিরোধীরা শাসন করা শুরু করে।পরবর্তী বছর ধরে উওর ভিয়েতনামের নেতৃত্বে  ভিয়েতনাম একত্রিকরণ আনদোলন শুরু হয় ও দক্ষিণ  ভিয়েতনামের সরকার তা ব্যর্থ করার চেষ্টা করে  

পরবর্তীতে দুই ভিয়েতনামকে এক করে  একটি সাম্যবাদী রাষ্ট্র গঠনের চেষ্টা করা হয়। 

৯.নিউট্রাল মোরেসনেট (১৮১৬১৯১৯)

নিউট্রাল মোরেসনেট নামে দেশের কথা অনেকেই এখনো শোনেননি। ১০০ বছর আগেই দেশটি বিলুপ্ত হয়ে গেছে।  দেশটি এতোটাই ক্ষুদ্র  ছিল যে  যার আয়তন ছিল ১বর্গ মাইলেন চেয়েও কম।

আমাদের YouTube চ্যানেলটি ভিজিট করে আসতে পারেন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *