মাল্টা থেকে ফেরত পাঠানো হলো 44 জন বাংলাদেশিকে

ভূমধ্যসাগর থেকে উদ্ধারকৃত অভিবাসীদের মধ্যে অন্তত ৪৪ বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠানো হবে, বুধবার টেলিগ্রাফ পত্রিকা জানিয়েছে।

তবে বাংলাদেশী অভিবাসীদের শর্তগুলি অন্য কোনও উত্স দ্বারা যাচাই করা যায়নি।

সাম্প্রতিক সময়ে উত্তর আফ্রিকা থেকে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করার সময় প্রায় 300 জন অভিবাসী উদ্ধার হয়েছিল, তারা মাল্টায় রয়েছেন বলে জানা গেছে।

ব্রিটিশ পত্রিকাটি প্রধানমন্ত্রী জোসেফ মুসকাতের বরাত দিয়ে বলেছে যে মাল্টা দ্বীপপুঞ্জের উপকূলে দুটি উদ্ধারকারী জাহাজে আরোহী 49 জন অভিবাসীকে অবতরণ করার অনুমতি দেওয়ার জন্য অন্যান্য ইইউ সদস্য দেশগুলির সাথে একটি চুক্তিতে পৌঁছেছে।

তিনি সাংবাদিকদের বলেন, “একটি অ্যাডহক চুক্তি হয়ে গেছে,” তিনি আরও যোগ করেছেন যে এর মধ্যে মাল্টায় ইতিমধ্যে ২৪৯ জন অভিবাসীদের উদ্ধার করার সিদ্ধান্তের অন্তর্ভুক্ত রয়েছে।

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, মোট ২৯৮ জন অভিবাসীর মধ্যে ১66 জন জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, আয়ারল্যান্ড, রোমানিয়া, লাক্সেমবার্গ, নেদারল্যান্ডস এবং ইতালি পাঠানো হবে।

আরও 78৮ জনকে মাল্টায় থাকতে দেওয়া হবে।

নিচের বিষয়গুলো জানতে ঘুরে আসতে পারেন

►►আয়ারল্যান্ড দেশ – সকল তথ্য সমূহ

►►ফিজি দেশ

►►সেনজেন ভুক্ত দেশের তালিকা

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মোট ৪৪ জন বাংলাদেশী অভিবাসীকে তাদের দেশে ফেরত পাঠানো হবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত বছরের শেষের দিক থেকে অভিবাসীরা সীওয়াচ এবং অন্য একটি নৌকায় মাল্টার উপকূলে আটকা পড়েছে, কোনও দেশই তাদেরকে ডক করতে দেয়নি, সামুদ্রিক অসুস্থতা ও পানিশূন্যতায় ভুগছে, কিছু সংক্ষিপ্তভাবে খাবার প্রত্যাখ্যান করা হয়েছে।

ইঙ্গিত করেছে যে, তারা ইইউ সদস্য দেশগুলির মধ্যে কূটনৈতিক অচলাবস্থার কারণে অবতরণ করতে অক্ষম হয়েছে, রোববার পোপ ফ্রান্সিসের দ্বারা ইইউ নেতাদের সংহতি প্রদর্শনের আবেদন করা সত্ত্বেও।

মঙ্গলবার মাল্টা আরও জোর বাড়িয়ে হাজির হয়ে বলেছে যে 49 এর ভাগ্যের বিষয়ে যে কোনও চুক্তিতে ইতিমধ্যে এই দ্বীপে 24-29 জন উদ্ধারকৃত অভিবাসীদের মধ্যে অন্তর্ভুক্ত থাকতে হবে, রিপোর্টে বলা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, “মাল্টা কখনই তার বন্দর বন্ধ করে দেয়নি এবং এটি এখনও একটি নিরাপদ বন্দর তিনি এর আগে অভিযোগ করেছিলেন যে অভিবাসী সংখ্যার অন্যায়ভাবে তার দেশকে বহন করতে হবে।

আমাদের YouTube চ্যানেলটি ভিজিট করে আসতে পারেন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *