ষষ্ঠ শ্রেণীর
ষষ্ঠ শ্রেণীর অর্ধ বার্ষিক পরীক্ষার সিলেবাস -২০২৪

ষষ্ঠ শ্রেণীর অর্ধ বার্ষিক মূল্যায়ন পরীক্ষার সিলেবাস ২০২৪

Sixth Class Half Yearly Assessment Exam Syllabus 2024

Welcome To ( Engr Rakibul islam NayoN )

  1. ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীর সিলেবাস ২০২৪ এরিনে  মূল্যায়নের অর্ধ বার্ষিক নিয়ে বলা হলো।  সিলেবাসটি দেওয়া হয়েছে মূলত  তোমাদের  অতিরিক্ত চাপ কমানোর জন্য। এটার   মাধ্যমে তোমরা জানতে  পারবে কোন কোন বিষয়ের কতটুকু অংশ পরীক্ষায় অন্তর্ভুক্ত হবে। এবং কীভাবে তোমরা সঠিকভাবে পড়াশোনা করতে পারবে। এতে তোমরা  প্রত্যেকটা বিষয়ের নির্দিষ্ট টপিকের উপর জোর দিবে, যা তোমাদের সৃজনশীলতা বিকাশ ও পরীক্ষার ফলাফল উন্নত করতে সহায়ক।

 

এই পরীক্ষায় ভালো ফলাফল করতে তোমাদের অবশ্যই এই সিলেবাস অনুসরণ  করে চলতে হবে। আর পরীক্ষার আগ মূহুর্ত পর্যন্ত নিয়মিত পড়া উচিত।  শিক্ষকদের সকল নির্দেশনা এবং  নিজের চেষ্টায় নিয়মিত অধ্যবসায় থাকতে হবে। 

 

ষষ্ঠ শ্রেণির অর্ধ বার্ষিক পরীক্ষার সিলেবাস – ২০২৪ নিয়ে কিছু কথা-

 

শিক্ষার্থীরা, ৫ জুন শিক্ষা বোর্ড কর্তৃক  প্রেরিত এক নোটিশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। এ বছর ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন উল্লেখ করেছেন। নোটিশে বলা হয়েছে, উপর্যুক্ত বিষয়ে আপনাদের অবগতি করার জন্য   জানানো যাচ্ছে যে, আগামী  ০৩-০৬-২০২৪ তারিখ হতে ২০২৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক পর্যায়ের  পরীক্ষা। 

সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ বিষয়ে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন সংশোধিত রুটিন প্রেরণ করা হয়েছে ৬ ই জুলাই থেকে শুরু হবে কার্যক্রম। 

 

জুনের ১২ তারিখ,২০২৪ পর্যন্ত  শ্রেণি কার্যক্রম চলাকালীন এই অভিজ্ঞতাগুলো বা পাঠগুলো শেষ করেছেন  বলে আশা করা হচ্ছে। যেহেতু, ১২ই জুনের পরে গ্রীষ্ম কালীন এবং ইদের ছুটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। শিক্ষকদের প্রতি সদয় অবনতি উনারা যদি সিলেবাস শেষ করে থাকেন।

 

ষষ্ঠ  শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নটি আগামী ৬ জুলাই থেকে  শুরু হতে যাচ্ছে।  এই  তথ্যের আলোকে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান যে পর্যন্ত পাঠ কার্যক্রম সম্পন্ন করেছে। সেই পর্যন্ত অভিজ্ঞতা গুলোকে বিবেচনা  করে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করবে বলে জানা গেছে ।

 

  • ষষ্ঠ শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন সিলেবাস-২০২৪

১. বাংলা – (১ থেকে ৬১ পৃষ্ঠা)

২. ইংরেজি – (১ থেকে ৬০ পৃষ্ঠা)

৩. গণিত – (১ থেকে ১৩৭ পৃষ্ঠা)

৪. বিজ্ঞান –( ১ থেকে ৪৩ পৃষ্টা)

৫. ইতিহাস ও সামাজিক বিজ্ঞান –( ১ থেকে ৭৩ পৃষ্ঠা) 

৬. ডিজিটাল প্রযুক্তি – (১ থেকে ৫৬ পৃষ্ঠা)

৭. জীবন ও জীবিকা –(১ থেকে ৫৮ পৃষ্ঠা

৮. স্বাস্থ্য সুরক্ষা – (১ থেকে ৭১ পৃষ্ঠা)

৯. শিল্প ও সংস্কৃতি – (১ থেকে ২৮ পৃষ্ঠা)

১০. ইসলাম শিক্ষা – (১ থেকে ৫০ পৃষ্ঠা)

১১. হিন্দুধর্ম শিক্ষা – (১ থেকে ৫৩ পৃষ্ঠা)

১২. খ্রীষ্টধর্ম শিক্ষা –( ১ থেকে ৬২ পৃষ্ঠা)

১৩. বৌদ্ধধর্ম শিক্ষা –(১ থেকে ৫৩ পৃষ্ঠা)

 

শিক্ষার্থীরা, উপরে লিখিত  অংশ থেকে তোমাদের প্রতিটি সাবজেক্টের অর্ধ-বার্ষিক  মূল্যায়ন টি অনুষ্ঠিত হবে। তোমাদের এখন থেকেই, সঠিক প্রস্তুতির জন্য। ষষ্ঠ শ্রেণির অর্ধ বার্ষিক পরীক্ষার সিলেবাস- ২০২৪ অনুযায়ী পড়া শুরু করা উচিত। প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে পড়াশোনা  করা এবং পরীক্ষার আগে কয়েকবার পুনরায় চর্চা করা খুবই গুরুত্বপূর্ণ। 

 

সিলেবাসে উল্লিখিত প্রত্যেকটি বিষয়ের অধ্যায় বা পাঠ গুলো বুঝলে। তা  চর্চা করে গেলে অর্ধ বার্ষিক পরীক্ষায় ভাল ফলাফল অর্জন করা সম্ভব। তোমরা যদি এই সিলেবাস অনুসরণ করো এবং সময় সঠিকভাবে কাজে লাগাতে পারো, তবে তোমরা নিজেদেরকে আরও আত্মবিশ্বাসী এবং পরীক্ষার জন্য প্রস্তুত মনে করবে। ভালো করার জন্য অবশ্যই পরিশ্রম দরকার আছে। 

 

পরীক্ষা যেহেতু জুলাই মাসের প্রথম সপ্তাহে তোমাদের এখন জুন মাস যাচ্ছে প্রস্তুতির সঠিক সময়। এটা অপব্যবহার না করে পরিশ্রম করো সফলতা আসবে এবং নিজের একধাপ এগিয়ে যাওয়ার আত্নবিশ্বাসী হবে।

এই বছর মূল্যায়ন পরীক্ষার সূত্রে  সম্ভাব্য জানা  গেছে ২০২৩ সালের মূল্যায়নের মতোই নেওয়া হবে। কিছু আংশিক পরিবর্তন আছে যা শিক্ষক রা জানিয়ে দিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *