অবৈধভাবে ইউরোপ কিভাবে যায়।

অবৈধভাবে  ইউরোপ কিভাবে যায় ? 

ইউরোপে আসার জন্য অবৈধ অভিবাসীরা যে সকল রুট ব্যবহার করে থাকে তার মধ্যে অন্যতম রুট হচ্ছে চারটি পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল, কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় অঞ্চল এবং পশ্চিম ভূমধ্যসাগরীয় অঞ্চল। চতুর্থ রুট হচ্ছে স্থলপথে পশ্চিম বলকান অঞ্চল।

.কখন ইইউ সীমান্ত অতিক্রম করা অবৈধ? 

ইউরোপীয় ইউনিয়ন একটি নির্দেশিকাগুলির একটি সংজ্ঞা সংজ্ঞায়িত করেছে যা ইউরোপীয় ইউনিয়নের ভূখণ্ডে অবৈধ প্রবেশ হিসাবে বিবেচিত বলে ব্যাখ্যা করে explain তবে, প্রতিটি সদস্য রাজ্য নির্দিষ্ট ক্ষেত্রে তার নিজস্ব প্রশাসনিক জরিমানা সরবরাহ করে।

ইউরোপের অভিবাসী পরিস্থিতি বিশ্লেষণ করার জন্য, প্রথমে অবৈধ সীমান্ত অতিক্রম কী এই প্রশ্নটি সমাধান করা গুরুত্বপূর্ণ।

2.শেনজেন সীমান্ত

শেনজেন অঞ্চল সীমান্ত চেক সহ একক দেশ হিসাবে কেবল তার বাহ্যিক সীমান্তে কাজ করেতবে সদস্য দেশগুলির মধ্যে নয়। এই অর্থে, ইউরোপে একটি অবৈধ সীমান্ত ক্রসিংকে প্রয়োজনীয় অনুমতি বা প্রয়োজনীয় ডকুমেন্টেশন ছাড়াই বাহ্যিক শেঞ্জেন সীমান্তকে একটি সদস্য রাষ্ট্রের মধ্যে অতিক্রম করে সংজ্ঞায়িত করা যেতে পারে।

শেনজেন সীমানা কোড ইউরোপীয় সদস্য রাষ্ট্রগুলিকে একীভূত নিয়মের একটি বিধি সরবরাহ করে। যা ব্যক্তি, প্রবেশের প্রয়োজনীয়তা এবং শেঞ্জেন অঞ্চলে সংক্ষিপ্ত থাকার সময়কাল সম্পর্কে বাহ্যিক সীমান্ত চেক পরিচালনা করে। সীমান্ত নিয়ন্ত্রণ আরও কার্যকর ও স্বচ্ছ করতে এই বিধিগুলি একীভূত হয়েছে।

ইউরোপ এই লঙ্ঘনগুলি বেশ গুরুত্ব সহকারে নেয়। যাইহোক, সীমান্ত অতিক্রমকারী অভিবাসীরা এই বিধিগুলি না মেনে যখন এমনটি করে তখন অবৈধ প্রবেশে বলা হয়ে থাকে

অবৈধভাবে কিভাবে ইউরোপ যায় ?

.অবৈধভাবে ইউরোপ যাওয়ার অন্যতম রুট হচ্ছে চারটি

ইউরোপে পাড়ি জমানোর জন্য অভিবাসীরা এই ভূমধ্যসাগরে নীল জলকে বেছে নিয়েছেন। অবৈধভাবে ইউরোপে পাড়ি জমাতে প্রধানত চারটি রুট বিবেচনা করা হয়।

এর মধ্যে ভূমধ্যসাগরে হচ্ছে তিনটি রুট এগুলো হচ্ছে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল, কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় অঞ্চল এবং পশ্চিম ভূমধ্যসাগরীয় অঞ্চল। চতুর্থ রুট হচ্ছে স্থলপথে পশ্চিম বলকান অঞ্চল।

এই তিনটি রুটির মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ রুট হিসেবে পরিচিত কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় অঞ্চলে ২০২০ সালে অভিবাসীরা ইউরোপে পাড়ি জমানোর জন্য বেছে নিয়েছেন। গত বছর ঝুঁকিপূর্ণ রুটে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গোচরিভূক্ত ৩৫ হাজার ৬২৮ জন অভিবাসী পাড়ি জমিয়েছেন। যা গত বছরের তুলনায় ১৫৪ শতাংশ বেশি।

এ রুটে সাধারণত তিউনিসিয়া এবং লিবিয়া উপকূল থেকে অভিবাসীরা ইতালির উদ্দেশ্যে পাড়ি জমান। অন্যান্য রুটের চেয়ে এই রুটটি চরম ঝুঁকিপূর্ণ, বলতে গেলে প্রতি মাসেই এই রুটে নৌকাডুবির খবর পাওয়া যায় এবং অভিবাসীরা উন্নত জীবনের আশায় নিজের জীবনকে বিসর্জন দিয়ে দেন।

►►কিভাবে রোমানিয়ার PR পাওয়া যাবে

►► নরওয়েতে ভিসা এপ্লাই করতে চান? A to Z সবকিছু দেখে নিন

►► বিশ্বখ্যাত ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ

ইউরোপে অবৈধ অভিবাসী পিউ অনুমান

পিউ অনুমান করেছেন যে ২০১৩ সালের হিসাবে ইইউইএফটিএতে ৩.৯ মিলিয়ন থেকে ৪.৮ মিলিয়ন অবৈধ অভিবাসী রয়েছে Those এই অবৈধ অভিবাসীরা ইইউইএফটিএ অঞ্চলের বাইরের দেশ থেকে আসে। ইইউইএফটিএর প্রায় 1 মিলিয়ন অবৈধ অভিবাসীদের আশ্রয় দাবি মুলতুবি রয়েছে, ফলে অনেকেই শেষ পর্যন্ত আইনী মর্যাদা অর্জন করতে পারবেন। ইইউইএফটিএতে বসবাসরত ৫২৫ মিলিয়ন মানুষের শতাংশ হিসাবে কেবল প্রায় 0.74 থেকে 0.91 শতাংশ অবৈধ অভিবাসী। এই দেশগুলির যে কোনও একটিতে নাগরিক নাগরিক হিসাবে প্রায় 20 মিলিয়ন নন– EU‐ EFTA বাসিন্দাদের মধ্যে কেবল 19 থেকে 24.5 শতাংশ অবৈধ অভিবাসী।

অবৈধভাবে ইউরোপের অভিবাসনের চ্যালেঞ্জ

অবৈধ পথে ইউরোপ প্রবেশে নতুন রুট বলকান বিশেষত অবৈধ পথে যাঁরা ইউরোপে পাড়ি জমাতে চান, তাঁদের অনেকে একটা সময় লিবিয়া হয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি অথবা গ্রিস কিংবা আজারবাইজান থেকে তুরস্ক হয়ে গ্রিস এবং গ্রিস থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করতেন। সাম্প্রতিক সময়ে ইতালি ও গ্রিসের কোস্টগার্ড বাহিনীর তৎপরতার কারণে এবং একই সঙ্গে পালেরমো প্রটোকলের কারণে এখন সহজে কেউ সাগরপথে এ রুট দিয়ে ইতালিতে বা গ্রিসে প্রবেশ করতে পারেন না। যদিও এ রুট দিয়ে প্রতিনিয়ত এখনো অনেক মানুষ ইউরোপের মাটিতে অনুপ্রবেশের চেষ্টা করেন। বর্তমানে এ দুইটি রুটের পাশাপাশি আরও একটি রুট ইউরোপের বিভিন্ন দেশ বিশেষত ইউরোপিয়ান ইউনিয়ন এবং একই সঙ্গে ইউরোপের বিভিন্ন দেশের সমন্বয়ে গঠিত কমন বর্ডার ফ্রেম অর্থাৎ সেনজেনের অন্তর্ভুক্ত কোনো রাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের জন্য মোক্ষম হাতিয়ার হয়ে উঠেছে। রুটটি হচ্ছে বলকানের রুট।

আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *