সমাজবিজ্ঞান ১ম পত্র ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সমাজবিজ্ঞান ১ম পত্র: ৭ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সমাজবিজ্ঞান ১ম পত্র: ৭ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

১. একসময়ের পলিবিধৌত অঞ্চল এখন জনসংখ্যার ভারে ভারাক্রান্ত। দিনরাত যানবাহন আর কলের শব্দ। বিশাল অট্টালিকা আর তার পাশেই বস্তি। প্রতিদিন কর্মের সন্ধানে লোকজন ছুটে আসে এখানে। বিভিন্ন পেশার জনগোষ্ঠী যেমন বসবাস করে এখানে তেমনি বৃদ্ধি পেয়েছে হতদরিদ্র লোকের সংখ্যা আর তার সাথে রয়েছে চুরি, ছিনতাই, খুনখারাবি। একটি সাহায্য সংস্থা এরই মধ্যে ছিনড়বমূল জনগোষ্ঠী নিয়ে সমাজ উন্নয়নমূলক কাজ শুরু করেছে।

ক. সমাজবিজ্ঞানের জনক কে?
খ. সমাজের বিজ্ঞানভিত্তিক পাঠ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে সমাজবিজ্ঞানের আলোচ্য কোন পরিধির সাথে মিল খুঁজে পাওয়া যায়? ব্যাখ্যা কর।
ঘ. “এলাকাটির সাম্প্রতিক পরিবর্তন অনুধাবনে সমাজবিজ্ঞান পাঠ অতি জরুরি” উক্তিটি বিশ্লেষণ কর।

২. কামরুল গত ৫ বছর যাবৎ একটি দুর্গম এলাকায় বসবাস করে সেখানকার জনবসতির লোকজনদের জীবন-জীবিকা স্বচক্ষে অবলোকন করে। সে তাদের সাথে মিশে তাদের খাদ্যাভ্যাস, উৎসব আচার-আচরণ দেখে বিভিনড়ব তথ্যসংগ্রহ করে। তারপর আরও কয়েকমাস এসব সংগৃহীত তথ্যকে সে যথাযথ নিয়ম অনুসরণ করে লিপিবদ্ধ করে এবং প্রয়োজনীয় বিচার বিশ্লেষণ করে কিছু ফলাফল ও মতামত তৈরি করে। এরই আলোকে সে একটি গবেষণা পুস্তক রচনা করে প্রকাশের চিন্তা করে।

ক. সামাজিক জরিপ কী?
খ. জীবদেহের সাথে সমাজের সম্পর্ক ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত গবেষণা পদ্ধতিটি ব্যাখ্যা কর।
ঘ. কামরুলের গবেষণা বৈজ্ঞানিক পদ্ধতির ধাপের সাথে কতটুকু সংগতিপূর্ণ বলে তুমি মনে কর? বিশ্লেষণ কর।

৩. এলাকাটিতে একসময় বসবাসরত লোকজন একে অন্যের সাথে বেশ সদ্ভাব বজায় রেখে চলত। নিজেদের দলের সদস্যদের মধ্যে খুব মিলমিশ ছিল। একত্রে তারা একে অন্যের বিপদে ঝাঁপিয়ে পড়ত। এ যেন এক ভ্রাতৃত্বের বন্ধন। একসময় তারা নেতা নির্বাচনে ব্যক্তির গুণাবলিকে বিবেচনা করত। ধীরে ধীরে তারা এখন নেতা নির্বাচন করে সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে। যাকে খুব বেশি যৌক্তিক বলা যেতে পারে।

ক. শ্রেণিসংগ্রাম কী?
খ. দেশের জন্য আত্মত্যাগ কী ধরনের আত্মহত্যা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ইবনে খালদুনের কোন ধারণাটির সাথে সাদৃশ্য খুঁজে পাওয়া যায়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে নেতৃত্বের বিষয়টি ওয়েবারের তত্ত্বের সাথে সম্পর্কিত- বিশ্লেষণ কর।

৪. দৃশ্যকল্প-১ : দুটি গ্রাম পাশাপাশি। একটি গ্রামের অধিকাংশ মানুষ মাছ ধরে। অপর গ্রামটির জনগোষ্ঠী মাটির তৈজসপত্র তৈরি করে। প্রতি গ্রামের জনগোষ্ঠী নিজেদের সদস্যদের প্রতি খুব আন্তরিক। নিজেদের গ্রামে সাথে পাশের গ্রামের সমস্যা হলে তারা নিজ নিজ গ্রামের পক্ষে নিয়ে থাকে।

দৃশ্যকল্প-২ : প্রতি গ্রামেই পুঁথিপাঠ, গান, বাজনা, কবি গানের আসর বসে থাকে। এই গ্রাম ২টিতেই প্রাচীন কিছু স্থাপত্য নিদর্শন রয়েছে যা থেকে ধারণা করা হয় একসময় এখানে উনড়বত ঘনবসতি ছিল। পুরানো
স্থাপত্যগুলো দেখলে মনে হয় সেই সময়েই তারা পরিকল্পিত বসতির চিন্তা করত।

ক. সমাজকাঠামো কী?
খ. ধর্মীয় নৈতিকতায় সামাজিক নিয়ন্ত্রণ বলতে কী?
গ. দৃশ্যকল্পে ১-এ সমাজবিজ্ঞানের কোন মৌল প্রত্যয়টির প্রতি ইঙ্গিত করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. দৃশ্যকল্পে ২-এ সংস্কৃতি ও সভ্যতার পারস্পরিক সম্পর্ক বিবৃত হয়েছে- মূল্যায়ন কর।

৫. আবির তার বাবা-মায়ের সাথে বসবাস করে। সপ্তাহের ছুটির দিনে তার বাবা-মা আবিরকে নিয়ে বেড়াতে যান। এছাড়াও তারা ছেলের সাথে গল্প, আনন্দ করেন। আবির নিজেও গান শিখছে। আবিরের পরিবারের মতো সকল পরিবারই চেষ্টা করে তাদের সন্তানদেরকে এভাবে সময় দিতে।

ক. গণমাধ্যম কী?
খ. তথ্যপ্রযুক্তিকেন্দ্রিক বিশ্ব বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকের বর্ণনায় পরিবারের কোন কাজটির উল্লেখ করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের বর্ণনায় সুষ্ঠু সামাজিকীকরণের প্রভাব লক্ষণীয়- বিশ্লেষণ কর।

৬. গ্রাম ২টির একটি নদীর পাড়ে আর আরেকটিতে খুব উন্নতমানের মাটি পাওয়া যায়। এক গ্রামের অধিকাংশ মানুষের জীবিকা মাছ ধরা। আর অপর গ্রামের মানুষরা মাটির হাঁড়িপাতিল, খেলনা ইত্যাদি তৈরি করে বাজারে বিক্রি করে। এক গ্রামের যাতায়াতের প্রধান বাহন নৌকা আর অন্য গ্রামের তিন চাকার বাহন। মৎস্যজীবীদের মধ্যে যেমন বৃহৎ মহাজন রয়েছে আবার কুমার পাড়াতেও বৃহৎ জমির মালিক, বর্গাদার ও দিনমজুর কৃষক রয়েছে। মহাজন যেমন জেলেদের উপর জোরজুলুম চালায় তেমনি ধনী কৃষকরাও প্রান্তিক কৃষকদের নানাভাবে অত্যাচার করে।

ক. সামাজিক নিয়ন্ত্রণ কাকে বলে?
খ. বিবাহকে প্রতিষ্ঠান বলা হয় কেন?
গ. উদ্দীপকে সমাজ প্রভাববিস্তারকারী কোন উপাদানটির উল্লেখ করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. সামাজিক স্তরবিন্যাসের বিবেচনায় দুটি গ্রামের অবস্থা একই বিশ্লষণ কর।

৭. রবিন ‘ক’ দেশে ভ্রমণে গিয়ে সেখানে দেখে সেখানকার সকল কলকারখানা রাষ্ট্রীয় মালিকানায় রয়েছে। যে যার যোগ্যতা ও কাজের গুণগত মান অনুযায়ী মজুরি পায়। বিষয়টি রবিনকে মুগ্ধ করে। তার নিজের দেশে সম্পূর্ণ বিপরীত চিত্র দেখে সে তার পরিবর্তনের কথা ভাবে।

ক. উৎপাদন সম্পর্ক কী?
খ. দারিদ্র্যের দুষ্টচক্র বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের বর্ণনায় কোন উৎপাদন প্রণালি লক্ষ্য করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. ‘রবিনের ভাবনা বৈপ্লবিক’ – উক্তিটি মূল্যায়ন কর।

৮. জামান সাহেব শহরে তার স্ত্রী ও দুই সন্তান নিয়ে বসবাস করেন। গ্রাম থেকে মাঝেমাঝে তার আত্মীয়স্বজন শহরে আসলে তার বাসায় ওঠে। তিনি সাধ্যমতো গ্রামের আত্মীয়স্বজনকে আর্থিকভাবে সহায়তা করে থাকেন। কয়েকদিন আগে তার এক দূরসম্পর্কিত চাচা তার মেয়ের বিয়ের জন্য কিছু বিক্রি করতে চাইলে মুবিন সাহেব তা কিনে নেন।

ক. পরিবার কাকে বলে?
খ. উচ্চশ্রেণি কর্তৃক সংঘটিত অপরাধ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে কোন ধরনের পরিবারের প্রতি সংগতি করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে জ্ঞাতি সম্পর্কের গুরুত্ব প্রস্ফুটিত হয়েছে – বিশ্লেষণ কর।

৯. গ্রামটিতে প্রতি বছরই ২টি দল একটি পর একটি শাসন করে। এক বছর ‘ক’ দল থাকলে অপর বছর ‘খ’ দল থাকে। এর বাইরে তেমন কেউ আর ক্ষমতার আশপাশে আসতে পারে না। একসময় গ্রামে এমন অনেক প্রভাবশালী বা দূরদৃষ্টি সম্পনড়ব লোক ছিল যারা মানুষকে সংগঠিত করে বাল্যবিবাহ প্রতিরোধ করে। ঘরে ঘরে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে তারা গ্রামকে নিরক্ষরমুক্ত করেছেন।

ক. দাস সমাজে পোষক শ্রেণি কোনটি?
খ. কাক্সিক্ষত পরিবর্তন বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে সামাজিক পরিবর্তনের কোন কারণের প্রতি ইঙ্গিত করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের সামাজিক পরিবর্তন একটি বিশেষ তাত্ত্বিক দৃষ্টিভঙ্গিকে নির্দেশ করছে।

১০. জমির শেখ গ্রামে বিশাল ভূ-সম্পত্তির মালিক। তিনি আরও অনেক জমি কিনতে আগ্রহী। নিজের গ্রামের বাইরেও তার নিজের ও ছেলেমেয়ের নামে চাষযোগ্য জমি রয়েছে। প্রয়োজনে তিনি তা ক্রয়-বিক্রয়ও করেন। গ্রামের সালিশ বা বিচারে তাকে ডাকা হয়। জমির শেখের দাদা জীবিতকালে ভীষণ প্রতাপের সাথে ক্ষমতা চর্চা করতেন। তার এক আহ্বানে হাজার হাজার মানুষ ছুটে আসত। তিনি তার বিশাল ব্যক্তিত্ব আর দৈহিক গঠনে সহজেই মানুষকে প্রভাবিত করতে পারতেন।

ক. সামন্তপ্রা কী?
খ. পারস্পরিক চুক্তির ফল বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে কোন ধরনের সম্পত্তির প্রতি ইঙ্গিত করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের জমির শেখের দাদা একটি বিশেষ কৃতিত্বের নির্দেশক বিশ্লষণ কর।

১১. ‘ক’ এর বিরুদ্ধে আনীত ইভটিজিং এর অভিযোগ প্রদত্ত সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে প্রমাণিত হওয়ার আদালত তাকে শাস্তিপ্রদানের বিষয়ে একমত হয়। কিন্তু তার শাস্তি স্থগিত রেখে আদালত তাকে কারাগারে প্রেরণ না করে তার চারিত্রিক সংশোধনের অভিমত ব্যক্ত করেন। এরই আলোকে ‘ক’ কে একজন ব্যক্তির নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থা গ্রহণ করে। আদালত এ ধরনের অপরাধ প্রতিরোধে সরকারকে রেডিও, টেলিভিশনে অধিক মাত্রায় সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করে।

ক. ক্ষমতা কাকে বলে?
খ. বিচ্যুতিমূলক আচরণ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে ‘ক’ এর সংশোধনের কোন ব্যবস্থাটি গ্রহণ করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. সরকারেরর প্রতি আদালতের নির্দেশনা উক্ত অপরাধ প্রতিরোধে কতটুকু কার্যকর হবে বলে তুমি মনে কর। তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

১২. রাফান এ বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। সে যে বিষয়ে অধ্যয়ন করে তার আলোচ্য বিষয় হলো সমাজ, সামাজিক প্রতিষ্ঠান, সামাজিক গোষ্ঠী ইত্যাদি। এই বিষয়ে জ্ঞানার্জন করা প্রতিটি মানুষের জন্য আবশ্যক।

ক. “সমাজবিজ্ঞানই একমাত্র বিজ্ঞান যা সমাজ ও সামাজিক সম্পর্ক বিষয়ে অধ্যয়ন করে” উক্তিটি কার?
খ. ‘সমাজবিজ্ঞান সামাজিক সম্পর্কের বিজ্ঞানভিত্তিক পাঠ’ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে রাফান কোন বিষয় অধ্যয়ন করছে? এই বিষয় অধ্যয়নের গুরুত্ব ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত বিষয়টি মানব সমাজের সামগ্রিক পাঠ- বিশ্লেষণ কর।

১৩. জনাব আলমগীর হোসেন ‘আরডিপি’ নামক একটি গবেষণা প্রতিষ্ঠানে কাজ করেন। তিনি সমাজের অতীত ঘটনাবলি সম্পর্কে ধারাবাহিক গবেষণা করেন। এ গবেষণা কাজের জন্য তিনি বিভিন্ন গ্রন্থ, সাময়িকী, পত্র-পত্রিকা, রিপোর্ট, দলিল-দস্তাবেজ ইত্যাদির সাহায্য নিয়ে থাকেন। অন্যদিকে তার বন্ধু সোহেল খান ‘স্বপ্ন’ নামে একটি প্রতিষ্ঠানে সমাজ গবেষণায় ভিন্ন ধরনের পদ্ধতির আশ্রয় নিয়ে থাকেন। তার পদ্ধতির ধরন হলো- মাঠ পর্যায়ে প্রশড়বমালা, সাক্ষাৎকার ইত্যাদির মাধ্যমে উপাত্ত সংগ্রহ।

ক. পদ্ধতির ইংরেজি প্রতিশব্দ কী?
খ. জৈবিক সাদৃশ্যের তত্ত্বটি কার? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে বর্ণিত জনাব আলমগীর হোসেন ও তার বন্দু সমাজ গবেষণায় কোন কোন পদ্ধতি অনুসরণ করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত গবেষণা পদ্ধতিগুলোর গুরুত্ব তোমার পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ কর।

১৪. ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা “ইভটিজিং ও বাল্য বিবাহের প্রতি কমলগঞ্জ গ্রামের মানুষের মনোভাব” এই বিষয়ে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা কারে। শিক্ষার্থীরা এজন্য একটি প্রশ্নপত্র প্রণয়ন করে, সমস্যা সম্পর্কে তথ্য সংগ্রহ করে, প্রাপ্ত তথ্যের শ্রেণিবিন্যাস করে এবং সমস্যা সমাধানের জন্য ভবিষ্যদ্বাণী করে তারা গবেষণা কর্মটি শেষ করে।

ক. অগাস্ট কোঁতের ত্রয়স্তরের প্রম স্তরটির নাম কী?
খ. বৈজ্ঞানিক পদ্ধতির বৈশিষ্ট্য লেখ।
গ. উদ্দীপকে শিক্ষার্থীরা গবেষণার জন্য কী ধরনের পদ্ধতি অবলম্বন করেছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে শিক্ষাথীরা গবেষণাকার্যে যে পর্যায়গুলো প্রয়োগ করেছে তা বিশ্লেষণ কর।

১৫. রবিন ছোটভেলা থেকে শহরে বসবাস করছে। বাবার সাথে গ্রামের দাদার বাড়ি বেড়াতে গিয়ে সে দেখল, গ্রামের মানুষেরা সহজ-সরল, মিতব্যয়ী, আন্তরিক, বিনোদন প্রিয়, শান্তিপ্রিয় ও ধার্মিক। অথচ শহরের মানুষের মধ্যে এর ভিন্নতা লক্ষ করা যায়।

ক. সংস্কৃতির ইংরেজি প্রতিশব্দ ‘Culture’ শব্দটি প্রম কে ব্যবহার করেন?
খ. সাংস্কৃতিক ব্যবধান বলতে কী বোঝ?
গ. উদ্দীপক অনুসারে বাংলাদেশের গ্রামীণ সংস্কৃতির ধরন ব্যাখ্যা কর।
ঘ. “নগর সংস্কৃতি গ্রামীণ সংস্কৃতি থেকে ভিনড়ব” উক্তিটি বিশ্লেষণ কর।

১৬. মোহন বাবু গ্রামের কৃষক। তিনি সনাতন পদ্ধতি তথা গুরু-লাঙল দিয়ে এখনো চাষাবাদ করেন। বর্তমানে প্রমা এর অনেকেই লাঙলের পরিবর্তে ট্রাক্টর ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করছে। ফলে উৎপাদন বৃদ্ধি পায়। তাদের আর্থ সামাজিক অবস্থার উনড়বতি হয়। মোহন মিয়ার ছেলে ট্রাক্টরসহ অন্যান্য যন্ত্রপাতি কিনলেও তিনি সনাতন পদ্ধতিতে চাষাবাদে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ক. সমাজবিজ্ঞানকে সামাজিক স্থিতিশীলতা ও গতিশীলতার বিজ্ঞান বলেছেন কে?
খ. অবস্তুগত সংস্কৃতি বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে মোহন বাবুর সনাতন পদ্ধতি ও গ্রামের অনেকের আধুনিক পদ্ধতিতে চাষাবাদ সমাজবিজ্ঞানের কোন তত্ত্বকে নির্দেশ করে? ব্যাখ্যা কর।
ঘ. ‘আধুনিক যন্ত্রপাতির ব্যবহার গ্রামীণ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে’ বিশ্লেষণ কর।

১৭. একই এলাকায় বিভিন্ন পেশার এবং বিভিন্ন স্তরের মানুষ পাশাপাশি অবস্থান করে। নোয়াখালীর মেঘনা নদীর পাড়রে সুবর্ণ গ্রামের অধিকাংশ জনগণই হিন্দু ও দরিদ্র। তারা পারস্পরিক সহযোগিতা ও দলবদ্ধভাবে বসবাস করে। তারা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে। এ গ্রামের জেলেরা অভিন্ন আদর্শ ও রীতিনীতির ভিত্তিতে সাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বসবাস করে।

ক. সমাজবিজ্ঞানের মূল প্রতিপাদ্য বিষয় কী?
খ. সম্প্রদায়ের মৌলিক ভিত্তি কয়টি ও কী কী?
গ. “সমাজের মধ্যে একই সঙ্গে মিলন-বিরোধ থাকতে পারে” তোমার সমাজ থেকে উদাহরণসহ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলোকে সমাজ ও সম্প্রদায়ের মধ্যে সাদৃশ্য- বৈসাদৃশ্য আলোচনা কর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *