অবৈধভাবে ইউরোপ যাত্রা ।কেমন আছেন বাংলাদেশিরা ?

অবৈধভাবে  ইউরোপ যাত্রা  বাংলাদেশ এখন ইতালিতে অভিবাসীদের অন্যতম বৃহত্তম দেশ হয়ে উঠছে। এর পেছনের কারণগুলি কী, এবং তারা কোন পথে যাত্রা করছে?

অবৈধভাবে  ইউরোপ যাত্রা

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রক এবং আন্তর্জাতিক অভিবাসনের আন্তর্জাতিক সংস্থার (আইওএম) মতে, এপ্রিল 2017 4,645 বাংলাদেশি নাগরিক ইতালি পৌঁছেছিল। ২০১ 2016 সালের এপ্রিলে সেখানে মাত্র তিনজন ছিল। তুলনায়, 5,253 নাইজেরিয়ান এপ্রিল 2017 এ এসেছিল এবং 4,311 এপ্রিল 2016 এ এসেছিল।

এই বাংলাদেশিদের অনেকেই কাজের সন্ধান করছেন: ২০১৩ বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে দেখা গেছে যে ৪১ শতাংশ বাংলাদেশী যুবক চাকরী, শিক্ষা বা প্রশিক্ষণে নেই। এই সুযোগের অভাব তাদের অনেককে ইউরোপের দিকে যাত্রা করার সুযোগ করে দেয়।

অতীতে, অনেক বাংলাদেশী ধনী উপসাগরীয় রাজ্যে যেমন সৌদি আরব, কাতার বা সংযুক্ত আরব আমিরাতগুলিতে কাজ করতে যেতেন। তবে সাম্প্রতিক বছরগুলিতে তেলের দাম কমার কারণে সেখানে কাজ আরও দুষ্প্রাপ্য হয়ে উঠছে এবংকেফালানামে অভিবাসী শ্রমিক ব্যবস্থার কারণে সেসব দেশে মানবাধিকার লঙ্ঘন ব্যাপকভাবে বেড়ে চলেছে। হিউম্যান রাইটস ওয়াচ অনুসারে, “কেফালাসিস্টেমটি অভিবাসী শ্রমিকদের এই দেশে আসার জন্য স্পনসর করে, তবে শ্রমিকরা একবার আসার পরে তাদের পাসপোর্টগুলি প্রায়শই নিয়ে যায় এবং তাদের স্পনসর করা সংস্থা তাদের দ্বারা নির্যাতনের মুখোমুখি হয়, হিউম্যান রাইটস ওয়াচ অনুসারে। উপসাগরীয় দেশগুলিতে দক্ষিণ এশীয় অভিবাসীরাও আরব বা পাশ্চাত্য দেশগুলি থেকে আসা অভিবাসীদের তুলনায় আরও খারাপ বেতনের শিকার হন।

অবৈধভাবে ইউরোপ

একটি অবৈধ ভ্রমণ

আইওএম জানিয়েছে, বাংলাদেশের বেশ কয়েকটি অবৈধ এজেন্সি এবং নেটওয়ার্ক সম্ভাব্য বাংলাদেশী অভিবাসীদের ইউরোপ ভ্রমণে সহায়তা করতে সহায়তা করেছে, আইওএম জানিয়েছে। অভিবাসীরা প্রথমে দুবাই বা তুরস্কে যেতে পারেন, তারপরে লিবিয়ার ত্রিপোলিতে যেতে পারেন। যদিও বাংলাদেশ সরকার তার নাগরিকদের লিবিয়ায় যেতে নিষেধাজ্ঞা জারি করেছে, তবুও তাদের অনেকেই সেখানে যাওয়ার ব্যবস্থা করেন।

আইওএমের মতে, এজেন্টরা এই যাত্রায় বাংলাদেশীদের নিতে 10,000 ডলার পর্যন্ত দাবি করে। তারা যখন লিবিয়া পৌঁছেছে, তখন তারা একটি নৌকোটি ইতালিতে নিয়ে যাওয়ার চেষ্টা করবে। ইতালি থেকে লিবিয়া ভ্রমণের এই অংশটি তাদের নিজেদের তৈরি করতে হবে। একজন পাচারকারীর সহায়তায় এটির জন্য প্রায় 700 ডলার ব্যয় হবে বলে জানা যায়। এই প্যাসেজটি বিশ্বের সবচেয়ে মারাত্মকতম একটি, এই বছরে এখন পর্যন্ত যাত্রায় আরও দুই হাজার লোক ডুবে গেছে বা নিখোঁজ হয়েছেন with


নিচের বিষয়গুলো জানতে ঘুরে আসতে পারেন

►►কিভাবে রোমানিয়ার PR পাওয়া যাবে

►► নরওয়েতে ভিসা এপ্লাই করতে চান? A to Z সবকিছু দেখে নিন

►► বিশ্বখ্যাত ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ


এজেন্সি এবং চোরাচালানকারী

২০১১ সালে প্রাক্তন স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার সময় লিবিয়ায় বসবাসরত কয়েক হাজার বাংলাদেশিও ছিলেন। এই বাংলাদেশীরা লিবিয়ার গৃহযুদ্ধ থেকে বাঁচতে ভূমধ্যসাগরীয় পথও নিচ্ছে।

একবার ইতালিতে, বাংলাদেশীরা দেশে ফেরত টাকা পাঠানোর চেষ্টা করে। বিশ্বব্যাংকের মতে, ২০১৫ সালে বাংলাদেশ রেমিট্যান্সে ১৫.৩৮৮ বিলিয়ন ডলার পেয়েছিল। অনেক বাংলাদেশী ইউরোপে যেতে চেষ্টা করতে এবং দেশে ফেরত পাঠাতে চায়প্রায়শই অবৈধ কাজ করে। বাংলাদেশী অর্থনীতি সর্বাধিক রাজ্যে না থাকার কারণে, বাংলাদেশীদের পক্ষে স্ত্রী এবং পরিবারের কাছে বাড়ি ফেরত অর্থ পাঠানো খুব সাধারণ বিষয়।

অবৈধভাবে ইউরোপ

বাংলাদেশী অভিবাসীদের সংখ্যা ক্রমবর্ধমান হওয়ার কারণে, ইতালিতে বাংলাদেশি নাগরিকের সংখ্যা ক্রমাগত বাড়তে হবে। ২০১৩ সালে ইতালির শ্রম ও সামাজিক নীতিমন্ত্রীর এক প্রতিবেদনে দেখা গেছে যে ১০ লক্ষাধিক বাংলাদেশী নাগরিক এই দেশে বসবাস করছেন।

শুধুমাত্র  ২০১৬ সালে, দক্ষিণ এশিয়া থেকে ৩৪০০০ অবৈধ অভিবাসীরা ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেছিল। ইতালিয়ান কর্তৃপক্ষ ৮১৩১ বাংলাদেশী নাগরিককে প্রচলিত পদ্ধতিতে আগত হিসাবে নিবন্ধভুক্ত করেছে। ২০১৭ সালের প্রথম ১০০ দিনে একই কর্তৃপক্ষ ৪৬৪৫ বাংলাদেশিকে তাদের অবতরণ বন্দরে খুঁজে পেয়েছিল ।

সর্বশেষ এতোটুকুই বলার আছে অবৈধভাবে ইউরোপ আসে জীবনে খুব ভালো কোন কিছুই করতে পারবে না বলছে আপনার জীবনের সর্বোচ্চ ভুলটি করে থাকবেন ।আমরা আছি ইউটিউবেও।

আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *