পর্তুগালের শহর ব্রাগা : ইউরোপে সেরা গন্তব্য

পর্তুগালের শহর ব্রাগা : ইউরোপে সেরা গন্তব্য

জেনে নিন পর্তুগালের শহর ব্রাগা : ইউরোপে সেরা গন্তব্য । আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক। ২০২১ সালের ইউরোপের সেরা গন্তব্য হিসেবে পর্তুগালের ঐতিহাসিক শহর ব্রাগা(Braga) ইউরোপিয়ান বেস্ট ডেস্টিনেশন (ইবিডি) এর তালিকা প্রথম স্থান অর্জন করেছে। ব্রাগাকে পর্তুগালের রোম হিসেবেও উপাধি দেয়া হয় তবে এই শহরের উৎপত্তি রোমান শাসনামলের অনেক পূর্ব থেকেই।

পর্তুগালের শহর ব্রাগা : ইউরোপে সেরা গন্তব্য

আইবেরিয়ান পেনিনসুলার ইতিহাস এবং স্থাপত্য শিল্পের এক মনমুগ্ধকর শহর ব্রাগা, ইউরোপিয়ান ঐতিহ্যের পুরনো ঐতিহাসিক শহরগুলোর বৈশিষ্ট্য সম্বলিত সরু রাস্তা এবং কারুকার্যখচি ভবনগুলো পর্যটকদের মনে বিস্ময় জাগিয়ে তোলে।

ঝকঝকে পরিচ্ছন্ন ফুল আর সবুজ বনানীতে পরিপূর্ণ একশত তিরাশি দশমিক চল্লিশ বর্গকিলোমিটারের ছোট এই শহরটি ইউরোপের অন্যতম সুখী শহর হিসেবে পরিচিত। পর্তুগালের মধ্যে এটি অন্যতম একটি রোমান্টিক শহর, গ্রীষ্ম মৌসুমে প্রতিদিনই এমন কিছু আয়োজন থাকে যা যুগলদের ভ্রমণকে স্মৃতিময় করে তুলে। এছাড়া ভোজনরসিকদের জন্য ছোট ছোট রেস্তোরা গুলো ঐতিহ্যবাহী পর্তুগিজ রসনা বিলাসের অপূর্ব স্বাদ এনে দেয়।

দ্বাদশ শতাব্দীতে তৈরি ব্রাগা ক্যাথেড্রাল পর্তুগালের সবচেয়ে পুরনো এবং প্রতি বছর সপ্তাহব্যাপী খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় উৎসব উদযাপিত হয় তাছাড়া রোমান সভ্যতার স্মৃতি সম্বলিত ও পর্তুগিজ ঐতিহ্যের নিদর্শনের পুরনো ভবন, প্যালেস, থিয়েটার, মিউজিয়াম ভ্রমণকারী আনন্দ উপভোগ করার পাশাপাশি ইতিহাস এবং গৌরবের শিক্ষা গ্রহণ করতে পারে। অষ্টাদশ শতাব্দীতে মুসলমানদের বিজয় এবং শেষ দিকে ক্যাথলিক খ্রিস্টানদের পুনর্দখল এক অনন্য নিদর্শন বহন করছে শহরটি।



বর্তমান করোনা মহামারীর কাটিয়ে উঠে পর্যটন চালু করার কথা যখন ভাবছে পর্তুগাল সরকার তখন এই খবরটি নিঃসন্দেহে পর্তুগিজ পর্যটন শিল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করছেন এখানকার বসবাসরত পর্যটন খাতে জড়িত প্রবাসী বাংলাদেশিরা এবং পর্যটকর পদচারণায় তাদের জীবন-জীবিকা ফিরে আসবে সেই পুরনো আলো।

ইউরোপিয়ান বেস্ট ডেস্টিনেশন(ইবিডি) হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়নের ব্রাসেলস ভিত্তিক স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ইডিইন প্রোগ্রামের আওতায় অংশীদারিত্বের ভিত্তিতে তৈরি একটি ওয়েবসাইট যারা ভ্রমণপিপাসুদের তৃষ্ণা মেটাতে এবং ইউরোপের ইতিহাস ঐতিহ্যকে ধরার জন্য বিশ্বের ১৯০ টি দেশের নাগরিকদের ভোটের মাধ্যমে এই তালিকা প্রস্তুত করে। ফলে ভ্রমণকারী ইউরোপ ভ্রমণে ইউরোপের সৌন্দর্য এবং ইতিহাসের একটি অভিজ্ঞতা লাভ করে।

আমাদের YouTube চ্যানেলটি ভিজিট করে আসতে পারেন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *